বায়ুদূষণ, শব্দদূষণ উত্তরণে আমাদের কাজ করতে হবে: কাদের

6

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১৪০ দেশের সমীক্ষায় অবাসযোগ্য শহরের তালিকায় ঢাকা ছিল এক নম্বরে। এখন সেটি ৪ নম্বরে। তারপরও ঢাকা বাসযোগ্য নয়। বায়ুদূষণ, শব্দদূষণ চরম পর্যায়ে। আমাদের সেটি থেকে উত্তরণে কাজ করতে হবে।

তিনি বলেন, প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি রাজনৈতিক পরিবেশও বিষাক্ত হচ্ছে। সহিংসতা ও সাম্প্রযায়িক উপাদান যুক্ত হচ্ছে। রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল না থাকলে পরিবেশ রক্ষাসহ নানা কাজই করা সম্ভব নয়।

আজ শনিবার (৫ জুন) আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি আয়োজিত ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সভা-সেমিনারে সমাধান করলে হবে না। বাস্তবভিত্তিক কাজ করতে হবে। যেটি প্রধানমন্ত্রী বলে থাকেন। তিনি আজ বৃক্ষরোপন করে এই দিবসের উদ্বোধন করেছেন। শেখ হাসিনার সরকার আগামী ৫ বছরে দেশের ২২ থেকে ২৪ ভাগ অঞ্চল গাছপালায় আচ্ছাদিত করার পরিকল্পনা করেছে।

সমগ্র দেশের ৮৮টি ছোটো নদী, ৩৫২টি খাল পুনঃখননে চেষ্টা চলছে জানিয়ে তিনি বলেন, দখলকৃত খাল পুনরুদ্ধারের কাজ চলছে। ইকু সিস্টেম পুনরুদ্ধারের সব পদক্ষেপ নেয়া হয়েছে। জলবায়ুর প্রভাব অভিযোজনের মাধ্যমে নিরসনের জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

কাদের বলেন, পরিবেশ ও মানুষের মধ্যে রয়েছে নিবিড় যোগসূত্র। নানা কারণে পরিবেশ বিপর্যয়ের কারণে মানব সভ্যতা হুমকির সম্মুখিন।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধনোয়াখালীতে একদিনে করোনায় আক্রান্তের রেকর্ড
পরবর্তী নিবন্ধবীর মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্ত, বৈধতা পাচ্ছেন যারা