বিকল্প পদ্ধতিতে এসএসসি-এইচএসসি পরীক্ষা নেয়ার ভাবনা

5

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমরা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার চেষ্টা করছি। পরিস্থিতির কারণে এটাও সম্ভব না হলে, বিকল্প চিন্তা-ভাবনা করা হচ্ছে। আমরা বিকল্প পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার ব্যাপারেও ভাবছি।’

আজ রোববার (১৩ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সামনে এমন কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে চূড়ান্ত প্রস্তুতি নিয়েছিলাম। সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু, করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আমরা সে সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে বাধ্য হই। এখনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি রয়েছে, তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে স্কুল-কলেজ খুলে পাঠদান কার্যক্রম শুরু করা হবে।’

মন্ত্রী বলেন, ‘পরীক্ষা নিয়ে উদ্‌বিগ্ন হওয়ার কিছু নেই, তোমরা বাসায় বসে নিয়মিত পড়ালেখা করে সিলেবাস শেষ করবে। সেইসঙ্গে সুস্থ থাকতে হবে।

‘জীবন থেকে এক বছর চলে গেলেও কিছু হবে না, তার চেয়ে সুস্থ থাকাটা বড় বিষয়’ বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দেশের বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এবং দেশের কোন কোন অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায়, শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ী ও কওমি মাদরাসাসমূহে চলমান ছুটি আগামী ৩০ জুন ২০২১ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে।

করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে ১৩ জুন দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধমৃত্যু ও শনাক্ত আবারো বেড়েছে
পরবর্তী নিবন্ধবিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন : ওবায়দুল কাদের