বিধিনিষেধ অমান্য: গ্রেপ্তারকৃতদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের নির্দেশনা হাইকোর্টের

16

লকডাউনের বিধিনিষেধ অমান্য করায় গ্রেপ্তারকৃতদের থানা ও আদালতে নেওয়ার ক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে অ্যাটর্নি জেনারেলকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার (৭ জুলাই) লকডাউনে গ্রেপ্তারকৃতদের স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন।

এ বিষয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে বলেন, ‘লকডাউনের আইন অমান্য করায় প্রতিদিন ৪০০ থেকে পাঁচ হাজার মানুষকে আটক ও শাস্তি দেওয়া হচ্ছে। ৩০ থেকে ৫০ জন আটককৃতদের প্রিজন ভ্যানে করে থানা-হাজতে অথবা নিম্ন আদালতে নেওয়ার সময় ভিড় হচ্ছে। এতে স্বাস্থ্য বিধির লঙ্ঘন হচ্ছে। এটি স্বাস্থ্যবিধি মেনে করা যায় কি না?’

হাইকোর্ট বেঞ্চ আরও জানান, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদ উদ্দিন স্বেচ্ছাপ্রণোদিত হয়ে বিষয়টি আদালতের নজরে আনেন এবং এ বিষয়ে আদালতের নির্দেশনা প্রার্থনা করেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন হাইকোর্ট বেঞ্চকে জানান, এ বিষয়ে তিনি পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলবেন।

এছাড়া বিচারপতি এম ইনায়েতুর রহিম অ্যাটর্নি জেনারেলকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে কথা বলতে বলেন। যেন সারাদেশে আটককৃতদের থানা-হাজতে ও নিম্ন আদালতে নেওয়ার সময় স্বাস্থ্যবিধি মেনে চলা হয়।

এর জবাবে অ্যাটর্নি জেনারেল জানান, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তিনি কথা বলবেন।
নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধসন্ত্রাসী হামলায় নিহত হাইতির প্রেসিডেন্ট
পরবর্তী নিবন্ধএক মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৯৮