বিল গেটস ও মেলিন্ডার বিবাহবিচ্ছেদ

12

দাম্পত্য জীবন দীর্ঘ ২৭ বছরের। কিন্তু সে সম্পর্ক শেষ করতে চলেছেন যুক্তরাষ্ট্রের ধনকুবের মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা গেটস দম্পতি।

সোমবার বাংলাদেশ সময় দিবাগত রাত আড়াইটার দিকে এমন ঘোষণা দেন তারা।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানানো হয়, বিল গেটস ও মেলিন্ডা গেটস উভয়েই টুইটবার্তায় বিচ্ছেদের ঘোষণা দেন।

টুইটবার্তায় বিল-মেলিন্ডা বলেন, আমরা যুগল হিসেবে আর পথ চলতে পারবো বলে আমাদের মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।

বিবৃতিতে আরো বলা হয়,  বিগত ২৭ বছরে আমরা দারুণ তিন জন সন্তান বড় করেছি এবং বিশ্বজুড়ে মানুষদের একটি স্বাস্থ্যকর জীবন ব্যবস্থা দিতে একটি ফাউন্ডেশন গড়ে তুলেছি। আমরা সেই মিশন এ বিশ্বাস করি এবং ফাউন্ডেশনের জন্য একত্রে কাজ করে যাবো।

বিবাহ বিচ্ছেদের এমন সময়ে নিজেদের ব্যক্তি গোপনীয়তা কাম্য করেছেন এই দম্পতি। গেটস দম্পতি লেখেন, আমরা আমাদের যে নতুন জীবন শুরু করতে যাচ্ছি সেখানে আমাদের পরিবারের গোপনীয়তা এবং (নিজেদের মতো করে থাকার) স্থান চাচ্ছি।

১৯৮০-এর দশকের শেষ দিকে মেলিন্ডা বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দিলে দুজনের পরিচয় হয়। পরে তারা প্রণয়ে জড়ান, সেই প্রণয় ১৯৯৪ সালে গড়ায় পরিণয়ে।

এই দম্পতির উদ্যোগে ২০০০ সালে প্রতিষ্ঠিত সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন সংক্রামক রোগের বিরুদ্ধে এবং শিশুদের টিকা দেওয়ার বিষয়টিকে উত্সাহিত করা ছাড়াও নানা জনহিতকর কাজে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে।

মার্কিন সাময়িকী ফোর্বসের তালিকা অনুযায়ী, বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বিল গেটস। তার মোট সম্পদের পরিমাণ ১২ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার।

বিল গেটস ১৯৭০ এর দশকে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। তার প্রতিষ্ঠিত মাইক্রোসফট এখন বিশ্বের সর্ববৃহৎ সফটওয়্যার কোম্পানি।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে মৃত্যুর সংখ্যা ৩২ লাখ ২৬ হাজার ছাড়িয়েছে
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আরো ১৯৮ জন আক্রান্ত, মৃত্যু ৫