বিশ্ব ক্রিকেটের প্রতিযোগিতায় নামবে সৌদি আরব

25

প্রতিযোগিতামূলক জাতীয় দল তৈরির চূড়ান্ত লক্ষ্য রেখে দেশে ক্রিকেট প্রচার প্রসারের পরিকল্পনা ঘোষণা করেছে সৌদি আরব। তাদের লক্ষ্য খুব দ্রুতই বিশ্ব ক্রিকেটের প্রতিযোগিতায় নামা।

আরব নিউজের সাথে কথা বলতে গিয়ে সৌদি আরব ক্রিকেট ফেডারেশনের (এসএসিএফ) চেয়ারম্যান প্রিন্স সৌদ বিন মিশাল আল সৌদ বলেছেন, এই পরিকল্পনা ও দৃষ্টিভঙ্গি ভিশন-২০৩০ এর সাথে সামঞ্জস্যপূর্ণ, যা দেশের মানুষের মধ্যে একটি সক্রিয় ও স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচারের লক্ষ্যে আরও অনেক কিছু মতো কাজ করবে।

২০২০ সালে প্রতিষ্ঠিত এসএসিএফ সেদেশের ক্রিকেটের জন্য দায়বদ্ধ সংস্থা এবং তেল সমৃদ্ধ দেশটির নাগরিক ও প্রবাসীদের মধ্যে এই খেলাধুলা প্রচারের জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

এসএসিএফ চেয়ারম্যান আরব নিউজকে বলেছেন, ‘আমাদের বৃহত্তম লক্ষ্যগুলোর মধ্যে একটি হল এখানে কর্মরত প্রবাসীদের জন্য আরও উন্নতমানের জীবনযাপনের ব্যবস্থা করা। আমাদের দেশে এশিয়ান দেশগুলো থেকে প্রায় ৮ মিলিয়ন লোক রয়েছে, যার অনেকেগুলোতে যেমন ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কায় ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা।’

কয়েক দশক ধরে, সৌদি আরবে থাকা এশীয় প্রবাসীরা একচেটিয়াভাবে ক্রিকেট খেলেছে এবং প্রিন্স সৌদ আরও বেশি সৌদি স্কুল কার্যক্রমে এবং নিজ সম্প্রদায়ের প্রোগ্রামের মাধ্যমে এই খেলার প্রচারে আগ্রহী।

২০০৩ সালে আইসিসিতে যোগদানের পরেও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টি-টোয়েন্টি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ১০৫টি দেশের মধ্যে ২৮তম স্থানে আছে সৌদি আরব।

একটি শক্তিশালী পেশাদার দল তৈরির পাশাপাশি সৌদ বলেছেন, এসএসিএফের লক্ষ্য বিশ্বের সেরা ক্রিকেটারদের আকর্ষণ করা।

নিউজ হান্ট/আরকে