শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

বিশ্ব পর্যটন সংস্থার দক্ষিণ এশিয়া কমিশনের ভাইস চেয়ার বাংলাদেশ

আরও পড়ুন

আগামী দু’বছর মেয়াদে (২০২১-’২৩) সর্বসম্মতিক্রমে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) দক্ষিণ এশিয়া কমিশনের ভাইস-চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

বিশ্ব পর্যটন সংস্থার মহাসচিব জুরাব পোলোলিকাশভিলির সভাপতিত্বে গতকাল মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) ইউএনডব্লিউটিও’র সদস্য দেশগুলোর অংশগ্রহণে আয়োজিত এক ভার্চুয়াল সম্মেলনে সংযুক্ত হয়ে জাতিসংঘের এ সংস্থার সদস্য দেশের প্রতিনিধিরা স্বতস্ফূর্তভাবে বাংলাদেশকে ডব্লিউটিও’র কমিশন ফর সাউথ এশিয়া (সিএসএ) তথা দক্ষিণ এশিয়া কমিশনের ভাইস-চেয়ার নির্বাচিত করেন।

ইউএনডব্লিউটিও’র কমিশন ফর এশিয়া প্যাসিফিক ও কমিশন ফর সাউথ এশিয়া যৌথভাবে এই ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করে।

এছাড়া এই সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো বাংলাদেশের পাশাপাশি ইরানকেও কমিশন ফর সাউথ এশিয়ার (সিএসএ) ভাইস-চেয়ার নির্বাচিত করেছে। মঙ্গলবার রাত পৌনে ১১টার দিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি এ কথা জানানো হয়।

২০১৯-২০২১ মেয়াদে কমিশন ফর সাউথ এশিয়ার ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করে ভারত ও শ্রীলঙ্কা।

সারা বিশ্বে পর্যটনের নিরাপদ ও স্বাভাবিক বিকাশ সম্প্রসারণে জাতিসংঘের পর্যটন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ডব্লিউটিও কাজ করে যাচ্ছে। ৬টি আঞ্চলিক সংগঠনের সমন্বয়ে ইউএনডব্লিউটিও’র কার্যক্রম পরিচালিত হয়। এর মধ্যে কমিশন ফর সাউথ এশিয়া অন্যতম।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর তাৎক্ষণিক প্রতিক্রিয়াও তুলে ধরা হয়েছে।

প্রতিমন্ত্রী বাংলাদেশের এই অর্জনে আবেগাপ্লুত হয়ে তাঁর অনুভূতি এভাবেই ব্যক্ত করেন, ‘বিশ্ব পর্যটন সংস্থার কমিশন ফর সাউথ এশিয়ার ভাইস চেয়ার পদে নির্বাচিত হওয়ায় বাংলাদেশ এই অঞ্চলের পর্যটন ব্যবস্থাপনায় নেতৃত্বের স্থানে আসীন হলো।’ -বাসস

নিউজ হান্ট/এএস

সর্বশেষ