বেশি ক্যালরি পোড়াতে চান? তাহলে করুন এই ব্যায়ামগুলো

31

শরীরকে রক্ষা করতে ব্যায়াম সবচেয়ে জরুরি। ঘরেই খুব সহজে কিছু ব্যায়াম করে ফিটনেস ধরে রাখতে পারেন। অল্প সময়ে বেশি ক্যালরি পোড়ায় এমন সহজ কয়েকটি ব্যায়ামের বিষয়ে চলুন জেনে নিই-

সিঁড়িতে ওঠা-নামার ব্যায়াম
খুব দরকার না পড়লে এড়িয়ে চলুন লিফট। নিয়ম করে গতি বাড়ান সিঁড়ি ভাঙার। কখনো ধীর থেকে দ্রুত, কখনো বা দ্রুততর থেকে ধীর লয়ে ভাঙুন সিঁড়ি। প্রতি দশ মিনিটে শরীরের প্রায় ১৫০ ক্যালোরি ধরাতে পারবেন এই সহজ উপায়েই। এতে কুঁচকি, কোমর ও জঙ্ঘার পেশী পরিশ্রম করে। শরীরের অতিরিক্ত ওজন হ্রাস পায়। এটি এমন এক ব্যায়াম যা অফিস, কলেজ কিংবা বাড়িতে যেকোনো জায়গাই করা যায় ও সমান সুবিধা পাওয়া যায়।

বারপি
শরীরের চর্বি কমানোর ক্ষেত্রে একটি চমৎকার ব্যায়াম বারপি। আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিন এক গবেষণায় দেখিয়েছে, ১৮০ পাউন্ড ওজনের একজন মানুষ প্রতি বারপিতে প্রায় ১.৫ ক্যালোরি খরচ করতে পারে। এই পরিমাণ তখনই ভালো ফল বয়ে আনবে যখন আপনি অল্প সময়ে বারপির সংখ্যা বাড়াতে পারবেন। এ জন্য আপনাকে ৬০ সেকেন্ডের মধ্যে ১০ বার বারপির চেষ্টা করতে হবে।
বারপির জন্য দুই পা একসঙ্গে রেখে দুই হাত মাথার ওপরে তুলুন। ‌এরপর ধীরে ধীরে হাত নামিয়ে মাটিতে রাখুন, দুই হাত দুই পায়ের দুই পাশে। এবার প্রথমে বাম পা পেছনে বর্ধিত করুন, তারপর বাম পা আগের অবস্থায় এনে ডান পা পেছনে বাড়ান। ‌এরপর আবার দাঁড়িয়ে দুই হাত মাথার ওপরে তুলুন। এভাবে কয়েকবার করুন।

বাইসাইকেল ক্রাঞ্চ
প্রথমে মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো মাথার পেছনে রাখুন। দুই পা সোজা করে একটু ওপরে উঠান। এবার বাম পা সোজা রেখে ডান পা ভেঙে বুকের কাছে নিয়ে আসুন। এসময় আপনার কোমর থেকে উপরিভাগ বাম দিকে একটু কাত করুন। একইভাবে ডান পা সোজা রেখে বাম পা ভেঙে পুনরায় করুন। যেন মনে হয়, আপনি শুয়ে শুয়ে সাইকেল চালাচ্ছেন। এ ব্যায়ামটি এক মিনিট করে প্রতিদিন তিন বার করার চেষ্টা করুন। এটি আপনার পেটের পেশীর ওপর অনেক চাপ সৃষ্টি করে, যা মেদ কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

দড়ি লাফ
দড়ি লাফানো আপনার হার্টরেট বাড়াবে। এটি ভারসাম্য ও সমন্বয় ব্যবস্থা উন্নত করবে। প্রথমে ওয়ার্মআপে হালকাভাবে লাফাতে হবে। তারপর ধীরে ধীরে গতি বাড়াতে হবে। কিছুক্ষণ বিরতি দিতে হবে। এরপর ফের একইভাবে শুরু করতে হবে। একটি মাঝারি তীব্রতার দড়ি লাফ সেশনের প্রতি মিনিটে ১৩ ক্যালোরি খরচ হবে। একটি মাঝারি গতির দড়ি লাফের জন্য মিনিটে ১০০ বার লাফাতে হবে।

স্পট জগিং
এক জায়গায় দাঁড়িয়ে জগিং করা পুরো শরীরের ব্যায়াম। এজন্য সোজা হয়ে দাড়িয়ে দুই হাত বুকের কাছে রেখে একস্থানে দাড়িয়ে লাফাতে হবে। এক মিনিট লাফানোর পর বিশ্রাম নিতে হবে। এভাবে দুইবার করতে হবে।

জাম্পিং জ্যা
যেকোনো ব্যায়াম শুরু করার আগে আমাদের প্রথমে ওয়ার্ম আপ করে নেয়া প্রয়োজন। জাম্পিং জ্যাক ওয়ার্ম আপের জন্য উৎকৃষ্ট। কারণ, এটি হৃদস্পন্দন বাড়ায়, রক্তের প্রবাহ বৃদ্ধি করে, পেশীর খিঁচুনির ঝুঁকি কমায়। জাম্পিং জ্যাকের মাধ্যমে শরীরের পেশীগুলো কার্যকর হয়। ২০ মিনিটের জাম্পিং জ্যাকে আপনি ৩০০ ক্যালরি পোড়াতে পারেন।

নিউজ হান্ট/কেএইচ