ব্যাংকের পর পুঁজিবাজারে লেনদেনের সময়ও বাড়ছে

12

গ্রাহকদের চাপ কমাতে ১২ ও ১৩ এপ্রিল দুইদিন ব্যাংকের লেনদেনের সময়সীমা আরো আধা ঘন্টা বাড়িয়ে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে আজ বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে একটি নির্দেশনাও জারি করা হয়েছে। ব্যাংকিং লেনদেনের সময়সীমা বাড়ায় দেশের পুঁজিবাজারে লেনদেনের সময়সীমাও আধা ঘন্টা বাড়ছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামীকাল সোমবার (১২ এপ্রিল) থেকেই দেশের দুই স্টক এক্সচেঞ্জে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন চলবে। গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী ও চলাচল সীমিত থাকাকালীন সময়ে সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পুঁজিবাজারে লেনদেনের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল। পাশপাশি সকালে লেনদেন শুরুর আগে ১৫ মিনিটের প্রি ওপেনিং স্থগিত করেছিল স্টক এক্সচেঞ্জ।

তবে লেনদেন শেষে ১৫ মিনিটের পোস্ট ক্লোজিং চালু রয়েছে। আগামী দুইদিন আধাঘন্টা লেনদেন বাড়ালেও যথারীতি প্রি-ওপেনিং বন্ধ থাকছে এবং পোস্ট ক্লোজিং সেশন চালু থাকবে।

লেনদেনের সময়সীমা আধা ঘন্টা বাড়ানোর বিষয়ে এখনো কোনো অফিস আদেশ জারি না হলেও বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম ও কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। ব্যাকিং লেনদেন আধা ঘন্টা বাড়ায় এর সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারে লেনদেনের সময়সীমাও আধা ঘন্টা বাড়বে বলে জানিয়েছেন তারা।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধ‘খালেদা জিয়াসহ তার বাসভবনের সবাই করোনায় আক্রান্ত’
পরবর্তী নিবন্ধধূলিঝড় ও গরম হাওয়ায় নান্দাইলে ফসলের ব্যাপক ক্ষতি