ব্রাজিলের অলিম্পিক দল ঘোষণা, বাদ নেইমার

8

আসন্ন টোকিও অলিম্পিকে খেলতে দেখা যাবে না ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে। অলিম্পিকের জন্য ঘোষিত দলে তাঁকে রাখলেন না ব্রাজিলের অলিম্পিকগামী দলের কোচ আন্দ্রেস জারদাইন। দলে স্থান পাননি জাতীয় দলে নেইমারের আরেক সতীর্থ মারকুইনহোসও। যদিও হাঁটুর চোটের জন্য কোপা আমেরিকাতে না খেললেও এই দলে জায়গা পেয়েছেন ৩৮ বছর বয়সি দানি অ্যালভেজ।

গতবার রিও অলিম্পিকের ফাইনালে ট্রাইবেকারে শেষ পেনাল্টি শটটি নিয়েছিলেন তিনিই। জালে বল জড়াতেই কেঁদে ফেলেছিলেন। গোটা মারাকানা স্টেডিয়ামের চোখেও তখন জল। কারণ পাঁচবার বিশ্বকাপ জিতলেও অলিম্পিকে অধরা সোনার মেডেলটি জিতে নিয়েছে ব্রাজিল। তাও আবার কিনা জার্মানিকে হারিয়ে। এবারও  টোকিও অলিম্পিকে খেলতে চেয়েছিলেন নেইমার। কিন্তু ঠিক কী কারণে নেইমারকে এই দলে রাখা হল না, তা অবশ্য জানা যায়নি।

২৯ বছর বয়সী তারকা এখন কোপা আমেরিকায় খেলছেন। ভেনেজুয়েলা ও পেরুর বিপক্ষে দারুণ জয়ে গোলও করেছেন। জাতীয় দলের সঙ্গে ব্যস্ততার কারণে তাকে ছাড়া পরিকল্পনা সাজানোর কথা বললেন ব্রাজিলের টিম কোঅর্ডিনেটর ব্রাঙ্কো।

তাছাড়া নেইমারের ক্লাব পিএসজিরও তাকে অলিম্পিকে খেলাতে আপত্তি জানিয়েছে। এই টুর্নামেন্ট আন্তর্জাতিক সূচির অংশ না হওয়ায় খেলোয়াড়দের ছাড়ার ব্যাপারে ক্লাবের সিদ্ধান্তই চূড়ান্ত।

রোদ্রিগোর বাদ পড়া একটু বিস্ময়কর ঠেকেছে। কোপায় তিনি না খেলায় তাকে অলিম্পিকে দেখার আশা ছিল। বিশেষ করে গত মৌসুমে রিয়ালের সঙ্গে দারুণ পারফরম্যান্স করার পরও ১৮ জনের দলে তার জায়গা ন পাওয়া অপ্রত্যাশিত।

আগামী ২৭ জুলাই থেকে ৭ আগস্ট হবে অলিম্পিক। ‘ডি’ গ্রুপে ব্রাজিলের সঙ্গী জার্মানি, সৌদি আরব ও আইভরি কোস্ট।

ব্রাজিল দল: সান্তোস, ব্রেনো, দানি আলভেস, গ্যাব্রিয়েল মেনিনো, গুইলহেরমে আরানা, নিনো, গ্যাব্রিয়েল মাগালহায়েস, ডিয়েগো কার্লোস, ডগলাস লুইজ, বি. গুইমারায়েস, ম্যাথিউস হেনরিক, গার্সন, ক্লাউদিনহো, ম্যালকম, অ্যান্তনি, পাউলিনহো, ম্যাথিউস কুনহা, পেদ্রো।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধ১৯০ দেশে ১৭ ভাষায় মুক্তি পাচ্ছে ধানুশের ‘জগমে ঠান্ডিরাম’
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে একদিনে করোনায় আক্রান্ত ২২২, মৃত্যু ৪