ব্র্যাকের নতুন নির্বাহী পরিচালক শামেরান আবেদ

1

বিশ্বের বৃহৎ উন্নয়ন সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের (বিআই) নতুন নির্বাহী পরিচালক হচ্ছেন শামেরান আবেদ। আগামী ১ আগস্ট থেকে তিনি দায়িত্ব গ্রহণ করবেন। ব্র্যাক ইন্টারন্যাশনালের বর্তমান নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা’র স্থলাভিষিক্ত হচ্ছেন শামেরান।

নির্বাহী পরিচালক হিসেবে শামেরান ইতিবাচক সামাজিক ও টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতের জন্য বিআই’র স্ট্র্যাটেজি, বিভিন্ন প্রকল্প ও সাংগঠনিক উন্নয়নের নেতৃত্ব দেবেন, যা ব্র্যাকের ২০৩০ সালের মধ্যে ২৫০ মিলিয়ন দুস্থ নারী, তরুণ-তরুণী ও দরিদ্রদের সহায়তা করার বৈশ্বিক লক্ষ্যমাত্রার অংশ। তিনি তার আগের পদের দায়িত্ব হিসেবে ক্ষুদ্র ঋণ কার্যক্রম ও আলট্রা পুওর-গ্র্যাজুয়েশন ইনিশিয়েটিভেরও (ইউপিজিআই) নেতৃত্ব দেবেন।

শামেরান ২০০৯ সালে ব্র্যাক বাংলাদেশে যোগদান করেন এবং পরবর্তীতে ২০১২ সালে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দেন। তিনি ব্র্যাকের ক্ষুদ্র ঋণ ও অতি দরিদ্রদের জন্য নেওয়া উদ্যোগগুলোকে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

২০১৬ সাল থেকে শামেরান ব্র্যাকের ইউপিজিআই সংশ্লিষ্ট উদ্যোগগুলোর নেতৃত্ব দিয়ে আসছেন, যেটি বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও অন্যান্য প্রতিষ্ঠানকে কারিগরি সহায়তা দিচ্ছে।

শামেরানের বিভিন্ন অলাভজনক ও কর্পোরেট প্রতিষ্ঠানের বোর্ড সদস্য হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। যেমন- গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস (জিএবিভি), ব্র্যাক ব্যাংক ও বিকাশ।

শামেরান যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাজ্য থেকে বার এট ল’ ডিগ্রি অর্জন করেছেন।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধ‘অন্যরা ধারাবাহিকভাবে করে যাবে আর আমরা কিছুই করবো না তা হয় না’
পরবর্তী নিবন্ধসব রেকর্ড ভেঙে মৃত্যু ২০১, দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত