ভারতকে ৭ কোটি ডলারের ওষুধ সহায়তা দিচ্ছে ফাইজার

12

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও এশিয়ার বিভিন্ন বিতরণ কেন্দ্র থেকে প্রায় সাত কোটি ডলার মূল্যমানের ওষুধ ভারতে পাঠাচ্ছে তারা ফাইজার। মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আজ সোমবার (৩মে ) এই তথ্য জানানো হয়েছে।

ফাইজারের ভারত অফিসের সব কর্মীদের কাছে একটি ইমেইলে এ সব কথা জানান ফাইজারের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বৌরলা। যেটি তিনি তার লিংকডইন প্রোফাইলেও প্রকাশ করেন।

তিনি বলেছেন, ‘ভারতের গুরুতর কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।’

তিনি বলেন, ‘আমরা এই ওষুধগুলো দিচ্ছি যাতে দেশজুড়ে প্রতিটি সরকারি হাসপাতালের প্রতিটি কোভিড-১৯ রোগীর কাছে বিনা খরচে ফাইজারের ওষুধগুলো পৌঁছে যেতে পারে।’

চিঠিতে তিনি বলেন, ‘আমরা এ রোগের বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সঙ্গী হতে চাই এবং আমরা দ্রুত কাজ করছি আমাদের প্রতিষ্ঠানের সবচেয়ে বড় মানবতাবাদী ত্রাণ কার্যক্রমটিকে কার্যকর করার জন্য’।

এই ওষুধগুলোকে ভারত সরকার তাদের কোভিড-১৯ চিকিৎসার প্রোটোকলের অংশ হিসেবে চিহ্নিত করেছে বলেও জানান তিনি।

ভারতের করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটিতে শনাক্ত রোগীর মোট সংখ্যা দুই কোটি ছুঁইছুঁই করছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার (০৩ মে) জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ৩ লাখ ৬৮ হাজার ১৪৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এই নিয়ে টানা ১২তম দিনের মতো ভারতে তিন লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে সংক্রমিত আরও ৩ হাজার ৪১৭ জনের মৃত্যু হয়েছে।

দেশেটিতে এখন পর্যন্ত ১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৬০৪ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ২ লাখ ১৮ হাজার ৯৫৯ জনের মৃত্যু হয়েছে।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধএখনো নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন
পরবর্তী নিবন্ধকলারোয়ায় গম বোঝাই ট্রাক খাদে