ভারতের বাইরেও টিকা উৎপাদন করতে চায় সেরাম

8

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা করোনাভাইরাসের টিকা উৎপাদন করে অন্যান্য দেশে সরবরাহ করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। টিকা উৎপাদনে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান এটি। প্রতিষ্ঠানটি এখন শুধু ভারতেই এই টিকা উৎপাদন করছে। তবে ব্যাপক চাহিদার কারণে ভারতের বাইরেও টিকা উৎপাদনের পরিকল্পনা করছে । আগামী কয়েকদিনের মধ্যেই এ নিয়ে ঘোষণা আসতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি জানিয়েছেন সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা।

আদর পুনাওয়ালা বলেন, ‘আগামী কয়েক দিনের মধ্যে এ নিয়ে একটি ঘোষণা আসবে।’ পুনাওয়ালা গত সপ্তাহে বলেছিলেন, জুলাই মাসের মধ্যে টিকার মাসিক উৎপাদন ১০ কোটি ডোজে নিয়ে যেতে সক্ষম হবে সেরাম। এর আগে মে মাসের মধ্যে সেটি করা যাবে বলে জানিয়েছিলেন তিনি।

আগামী ছয় মাসের মধ্যে সেরামের টিকার বার্ষিক উৎপাদন ২৫০ কোটি থেকে ৩০০ কোটিতে নিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী পুনাওয়ালা। ভারতে ভয়াবহ করোনা পরিস্থিতি তৈরি হওয়ায় আট দিন আগে দেশটির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাজ্য। তবে তার আগেই তিনি লন্ডন সফর করেন।

ভারতে গতকাল শুক্রবার রেকর্ড চার লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মহামারির শুরু থেকে বিশ্বজুড়ে কোনো দেশে এক দিনে এত মানুষ আক্রান্ত হয়নি। গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫২৩ জন করোনায় মারা গেছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধপশ্চিমাদের ঘাঁটি পাহারা দিয়ে আফগানদের হত্যা করছে তালেবান!
পরবর্তী নিবন্ধকরোনায় দেশে আরও ৬০ মৃত্যু, শনাক্ত ১৪৫২