ভারতে একদিনে করোনায় আরো ২৩৩০ জনের মৃত্যু

4

করোনায় দিনদিনই নাজুক হচ্ছে ভারতের পরিস্থিতি। দ্বিতীয় ঢেউয়ে বেসামাল হয়ে পড়েছে দেশটি। ভেঙ্গে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন  ৬৭ হাজার ২০৮ জন। এসময় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৩৩০ জনের।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা যায়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে  ২ কোটি ৯৭ লাখ ৩১৩ জনে। এছাড়া দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৮১ হাজার ৯০৩জনে।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদন তথ্য থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ভারতে সুস্থ হয়েছেন আরও এক লাখ সাত হাজার ৬২৮ জন। মোট সুস্থ হয়েছেন দুই কোটি ৮৪ লাখ ৯১ হাজার ৬৭০ জন।

ভারতে সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি, ছত্তিশগড় ও রাজস্থান।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৬৫ হাজার ৭৬৫ জন। আর মারা গেছে ৬ লাখ ১৬ হাজার ১৪৫ জন।

এরপরেই করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৭৬ লাখ ২৯ হাজার ৭১৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৩ হাজার ৮৩৭ জনের।

বৈশ্বিক এ করোনা মহামারিতে বাংলাদেশে এখন পর্যন্ত ৮ লাখ ৩৭ হাজার ২৪৭ জন আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১৩ হাজার ২৮২ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধএবারের প্রিমিয়ার লিগের প্রথম সেঞ্চুরি মিজানের ব্যাটে
পরবর্তী নিবন্ধঅ্যামাজন প্রাইমে ‘তুফান’, মুক্তি ১৬ জুলাই