ভারতে জরুরি ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

29

করোনায় কাহিল ভারতের দিকে সাহায্যের হাত বাড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্বের অনেক দেশ। মানবিক সাহায্যের সেই ডাক থেকে বাদ যায়নি বাংলাদেশও। ভারতের করোনা পরিস্থিতি মোকাবিলায় তাই বাংলাদেশ জরুরিভাবে ত্রাণ-সাহায্য পাঠাচ্ছে।

আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে ভারতের সঙ্গে সংহতি প্রকাশ করে একসঙ্গে দুর্যোগ মোকাবিলা করবে।

ত্রাণ সাহায্যের মধ্যে রয়েছে পিপিই এবং অন্যান্য মেডিক্যাল সামগ্রী। দ্রুত এই সামগ্রী ভারতে পাঠানো হবে।

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে হিমশিম খাচ্ছে ভারত। সেখানে অক্সিজেন ও মেডিকেল সামগ্রীর ঘাটতিতে বিপাকে পড়েছেন করোনা রোগীরা। ভারতের এই বেহাল দশায় এগিয়ে এসেছে বিশ্বের বিভিন্ন দেশ। মার্কি যুক্তরাষ্ট্র থেকে শুরু করে রাশিয়া, যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ অনেক দেশই এরই মধ্যে সাহায্য পাঠিয়েছে। ভারতকে সাহায্য করার প্রস্তাব দিয়েছে বৈরি দেশ পাকিস্তানও।

ভারতে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। প্রতিদিন আক্রান্তের সংখ্যা তার আগের দিনের রেকর্ড ভেঙে দিচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৭৯ হাজার ২৫৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮৩ লাখ ৭৪ হাজার ৫২৪ জনে। ভারতে এটিই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় মারা গেছে ৩ হাজার ৬৪৫ জন। মহামারি শুরুর পর থেকে দৈনিক মৃত্যুর সংখ্যায় এটি দেশটিতে রেকর্ড।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধআলেম-ওলামা নয়, ধরা হয়েছে অপরাধীদের: কাদের
পরবর্তী নিবন্ধরাবির নতুন ছাত্র উপদেষ্টা তারেক নূর