ভারতে ফের সংক্রামণ বেড়েছে, মৃত্যু ২২১৯

5

করোনায় দিনদিনই নাজুক হচ্ছে ভারতের পরিস্থিতি। দ্বিতীয় ঢেউয়ে বেসামাল হয়ে পড়েছে দেশটি। ভেঙ্গে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৫৯৬ জন। এসময় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ২১৯ জনের।

আজ বুধবার( ৮ জুন) করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা যায়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯০ লাখ ৮৯ হাজার ৬৯ জনে। এছাড়া দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৫৩ হাজার ৫২৮ জনে।

দৈনিক আক্রান্তের থেকে বেশি মানুষ সুস্থ হয়ে ওঠাতেই ভারতে প্রতিদিনই কমছে সক্রিয় রোগীর সংখ্যা। মাসখানেক আগেও দেশটিতে ৩৭ লাখের বেশি সক্রিয় রোগী থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ায় কমতে কমতে সেই সংখ্যা নেমে এসেছে ১২ লাখের ঘরে। দেশটিতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ১২ লাখ ৩১ হাজার ৪১৫ জন।

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, জুনের ৮ তারিখ পর্যন্ত ভারতে ৩৭ কোটি ১ লাখ ৯৩ হাজার ৫৬৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ লাখ ৮৫ হাজার ৯৬৭ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধব্রাজিলের জয়ের দিনে পা হড়কালে আর্জেন্টিনা
পরবর্তী নিবন্ধরামেকে মৃত্যুর মিছিলে যোগ হলো আরও ৮ জন