ভারত থেকে ভ্রমণে যুক্তরা‌ষ্ট্রের নি‌ষেধাজ্ঞা

15

ক‌রোনা সংক্রমণের উর্ধ্বগ‌তি‌তে ভারত থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র সরকার। আজ মঙ্গলবার (৪ মে) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গত বৃহস্পতিবার ভারত ভ্রমণের ক্ষেত্রে ৪ মাত্রার সতর্কতা জারি করে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এই মুহূর্তে ভারতে সফর না করা এবং ভারত থেকে যত দ্রুত সম্ভব দেশে ফেরার পরামর্শ দেয়া হয়।

এদিন হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি শুক্রবার বলেন, রোগ নিয়ন্ত্রণ কে‌ন্দ্রের (সিডিসি) পরামর্শ অনুযায়ী বাইডেন প্রশাসন এই জরুরি সিদ্ধান্ত নিয়েছে। ভারতে বর্তমানে সংক্রমণ মারাত্মকভাবে বৃদ্ধি পাওয়ায় যুক্তরাষ্ট্র প্রশাসন এই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এই ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে ভারতে থাকা যুক্তরাষ্ট্রের নাগরিক নন, এমন ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

এর আগে ভারতের সংক্রমণ বৃদ্ধির প‌রিপ্রেক্ষিতে ব্রি‌টেন, জার্মানি, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়াসহ বেশ কিছু দেশ ভারতীয় নাগরিকদের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেও ভারতকে করোনা যুদ্ধে সবরকমভাবে সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রায় ১০ কোটি মার্কিন ডলার মূল্যের কোভিড-১৯ মোকাবিলা সামগ্রী পাঠানো হচ্ছে। তাদের পাঠানো অক্সিজেন সিলিন্ডারসহ প্রথম দফার জরুরি চিকিৎসাসামগ্রী ভারতে পৌঁছেছেও।

প্রতিদিনই আক্রান্তের সংখ্যা তার আগের দিনের রেকর্ড ভেঙে দিচ্ছে ভারত। গত ২৪ ঘণ্টায় ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৯৬৯ জনে। ভারতে এটিই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় মারা গেছে ৩ হাজার ৫২৩ জন।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধলালমনিরহাটে সড়কে ঝড়লো শ্রমিকের প্রাণ
পরবর্তী নিবন্ধহেফাজতের তাণ্ডবে ইন্ধনদাতারাও আইনের আওতায় আসবে