ভার্চুয়াল আদালত: ১৩ দিনে ২২ হাজার কারাবন্দির জামিন

10

মহামারি করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে নিতে চলমান লকডাউনের ১৩তম কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৪১ হাজার ৯২০টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ২২ হাজার ৮৭৩ জন হাজতি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন। এর মধ্যে শিশু ২৮৯ জন।

আজ শুক্রবার (৩০ এপ্রিল) সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে।

ভার্চুয়াল শুনানি নিয়ে গত ১২ এপ্রিল ১ হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল ৩ হাজার ২৫৯, ১৫ এপ্রিল দুই হাজার ৩৬০, ১৮ এপ্রিল ১ হাজার ৮৪২, ১৯ এপ্রিল ১ হাজার ৬৩৫, ২০ এপ্রিল ১ হাজার ৫৭৬, ২১ এপ্রিল ১ হাজার ৩৪৯ জনকে জামিন দেন নিম্ন আদালত।

এছাড়া ২২ এপ্রিল ১ হাজার ৫৯২, ২৫ এপ্রিল ১ হাজার ৮৩৯, ২৬ এপ্রিল ১ হাজার ৫৯৩, ২৭ এপ্রিল ১৩৯৫, ২৮ এপ্রিল ১৪২২ ও ২৯ এপ্রিল ১৪১২ জন কারাবন্দি আসামিকে জামিন দেন নিম্ন আদালত।

উল্লেখ্য, গত ১২ এপ্রিল (সোমবার) থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্তের শুনানি হচ্ছে।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধরিমান্ড শেষে হেফাজতের নায়েবে আমির আবদুল কাদের কারাগারে
পরবর্তী নিবন্ধশাহজালাল বিমানবন্দরে ২৮টি স্বর্ণবার জব্দ