মহানায়কের জন্মদিন

31
ফাইল ছবি।

সাকিব আল হাসান। একটি নাম, দেশের একজন মহানায়ক, বলতে পারেন ধ্রপদী ব্যক্তিত্ব অথবা লাল সবুজ পতাকার বাহক। একজন ক্রিকেটার, বিশ্বসেরা অলরাউন্ডার এছাড়া বলতে পারেন বাংলাদেশের প্রতিচ্ছবি। যেভাবেই তাকে বিশেষায়িত করুন না কেনো কমতি থেকে যাবে অনেকটাই। দেশের ক্রিকেটকে যিনি বিশ্ব আঙ্গিনায় এগিয়ে নিয়েছেন বহু থেকে বহুদুরে আজ তার জন্মদিন। ৩৩ পার করে ৩৪ বছরে পা দিলেন এই মহাতারকা। যার হাত ধরে আজ বাংলার ২২ গজ বিশ্ব দরবারে দাপুটে বেড়ায় তাকে নিউজ হান্টের পক্ষ থেকে বলতে চাই ‘হে মহানায়ক শুভ জন্মদিন’।

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব আল হাসান। বাবার নাম মাশরুর রেজা। ছিলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা। তিনি নিজে ছিলেন ফুটবলের ভক্ত। খেলতেন জেলার বিভিন্ন লিগে। বাবার পছন্দের বিপরীতে ছেলে হলেন ক্রিকেটার। গ্রামাঞ্চলের ক্রিকেট খেলতে গিয়েই তিনি চোখে পড়ে যান এক আম্পায়ারের। সেখান থেকে তাকে নিয়ে আসা হয় মাগুরার ইসলামপুর পাড়া ক্লাবে। সেই ক্লাবের হয়ে খেলতে গিয়ে সাকিব প্রথম ম্যাচেই বাজিমাত করেন। প্রথম বলেই তুলে নিয়েছিলেন উইকেট। প্রকৃত ক্রিকেট জীবনের শুরু সেই বল থেকেই।

ওই যে শুরু। সাকিব ছুটেছেন নিজস্ব গতিতে। তার নেতৃত্বে দেশের বাইরে প্রথম টেস্ট সিরিজ জিতে টাইগাররা। দেশের মাটিতে বিশ্বকাপ খেলে বাংলাদেশ। ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি– তিন ফরম্যাটেই বিশ্বসেরা ক্রিকেটার হন বাংলাদেশের পোস্টার বয়।

ক্যারিয়ার জুড়ে নানা বিতর্কে জড়িয়েছেন তিনি। সমালোচনা হয়েছে। সেখান থেকে শক্তি নিয়ে মাঠে পারফর্ম করে জবাব দিয়েছেন সাকিব আল হাসান।

অস্ট্রেলিয়াকে ব্যাটে-বলে একাই হারিয়ে দেয়া। ইংল্যান্ড বিশ্বকাপে একাকী লড়ে যাওয়া কিংবা ইংল্যান্ডকে দেশের মাটিতে টেস্টে হারানোর পর তার স্যালুট। সবকিছুই যে বলে দেয় মাথা নোয়াবার নয়। ওয়ানম্যান আর্মি হয়ে দেশকে জিতিয়েছেন বহুবার।

এই সাকিব বিজ্ঞাপন নির্মাতাদের হটকেক বলা যায়। বিভিন্ন দাতব্য সংস্থায়ও কাজ করেছেন। জাতিসংঘের শুভেচ্ছা দূত হয়েছে। আর্ত মানবতার সেবায় নিজ নামে খুলেছেন সাকিব আল হাসান ফাউন্ডেশন। এখন তার নয়া প্রজেক্ট মাসকো-সাকিব ক্রিকেট একাডেমীতে ভবিষ্যতের ক্রিকেটার গড়ে তোলা।

২০১২ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন শিশিরের সঙ্গে। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে সাজানো সংসার তাদের।

বিতর্ক ছাড়া সাকিব কলঙ্কহীন চাঁদের মত। বাংলাদেশের অনেক কিছুর প্রথম তার হাত ধরে। পৃথিবীতে চাঁদ-সূর্য যেমন একটাই। সাকিব আল হাসানও যে ওই একটাই।

নিউজ হান্ট/এনএইচ