শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

মালয়েশিয়া: বিশৃঙ্খলা এড়াতে বাংলাদেশিদের পাসপোর্ট দেয়া হচ্ছে পোস্ট অফিসে

আরও পড়ুন

মালয়েশিয়ায় বাংলাদেশিদের পাসপোর্ট বিতরণে বিশৃঙ্খলা এড়াতে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস থেকে সরাসরি পাসপোর্ট বিতরণ বন্ধ করে পোস্ট অফিসের মাধ্যমে বিতরণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে নবায়ন করা পাসপোর্ট নিতে আসা বাংলাদেশী নাগরিকদের সম্পর্কে গণঅভিযোগের কারণে সাউথ ক্ল্যাং পুলিশ আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে পোস্ট অফিস, ক্ল্যাংয়ে শর্তাবলী নিয়ন্ত্রণের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করছে পোস্ট অফিস।

১৪ সেপ্টেম্বর পোস্ট অফিসে পাসপোর্ট নিতে আসা প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ লাইনের একটি ভিডিও আপলোড হওয়ার পর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। ভিডিওতে দেখা গেছে, বাংলাদেশী প্রবাসীরা পাসপোর্ট পাওয়ার জন্য ভিড় করার সময় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় একজন পোস্ট অফিসের নারী কর্মী লাঠি হাতে নিয়ে তেড়ে গেলেন। এসময় প্রবাসীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

সাউথ ক্ল্যাং ওসিপিডি অ্যাসিস্ট কম শামসুল অমর রামলী মিডিয়াকে বলেন, ১৪ সেপ্টেম্বর পুলিশ স্টেশন ডাকঘরের ম্যানেজারের কাছ থেকে একটি ফোন পেয়েছিল। ফোনে বলা হয়, ডাকঘরের বাইরে বিদেশীদের একটি বড় দল জড়ো হয়েছে। নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিতে (এসওপি) এবং শারীরিক দূরত্ব পালন করছে না। আজ থেকে কোভিড -১৯ মহামারী সংক্রমণ রোধে সরকার কর্তৃক জারি করা এসওপিএন পুরোপুরি মেনে চলছে কিনা তা নিশ্চিত করার জন্য সাউথ ক্ল্যাং পুলিশ এখন থেকে সবসয় ক্ল্যাং পোস্ট অফিসের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

এদিকে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা খুবই কঠিন হয়ে পড়ে। দূতাবাসেও বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। সব বিষয় বিবেচনা করে প্রাথমিক অবস্থায় মোবাইল কলের মাধ্যমে পরে অনলাইনের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নেয়ার ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে বেশির ভাগ প্রবাসীই অনলাইন সেবা বুঝতে না পারায় পাসপোর্ট দূতাবাসে এসেছে বুঝতে পারছেন না। তাছাড়া কিভাবে আবেদন করতে হয়, তা নিয়েও তারা জটিলতায় রয়েছেন। অন্যদিকে সরাসরি দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ বন্ধ করে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

সম্প্রতি মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশীদের সেবা নিশ্চিত করতে তিনটি নিবেদিত মোবাইল নম্বর চালু করেছে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস। গত ৪ আগস্ট মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের জানানো যাচ্ছে যে প্রবাসীদের জন্য হাইকমিশনের সেবা সহজে নিশ্চিত করতে তিনটি নিবেদিত মোবাইল নম্বর চালু করা হয়েছে। সেবা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে নম্বরগুলোতে নিম্ন নির্ধারিত সময়ে কল করে জানালে দ্রুত সময়ের মধ্যে হাইকমিশন ব্যবস্থা নেবে।

নম্বরগুলো হচ্ছে- পাসপোর্ট সংক্রান্ত প্রয়োজনে ০১০৪৩০৩১১০ ও ০১০৪৩০৩০২০, শ্রম ও কল্যাণ-সংক্রান্ত প্রয়োজনে ০১১২৬২০৬৭০১।

সোমবার-শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এসব নম্বরে সেবার জন্য যোগাযোগ করতে অনুরোধ করেছে হাইকমিশন। অবশ্য, তাতেও মিলছে না পাসপোর্ট সংক্রান্ত সুষ্ঠু সমাধান। অনেকে অভিযোগ করেছেন, নিবেদিত তিনটি নম্বরে ফোন করলে ফোন রিসিভ হচ্ছে না। আবার অনেকে ফোন করলে কথা তো হয়ইনি বরং যে ফোন করে তার টাকা কেটে নিচ্ছে মোবাইল অপারেটর।

এমন পরিস্থিতে দ্রুততম সময়ে পাসপোর্ট সমস্যা সমাধানের আহবান জানিয়েছেন প্রবাসীরা। কারণ পাসপোর্টের জটিলতা সমাধা না হলে বৈধতার সুযোগ হারাবে হাজার হাজার প্রবাসী।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ