মোদির সঙ্গে আসছে ১২ লাখ ভ্যাকসিন

12

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে আগামীকাল বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সঙ্গে উপহার হিসেবে আনছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১২ লাখ ডোজ ভ্যাকসিন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম বলেছেন, ‘সরকারিভাবে এই ১২ লাখ ডোজ সম্পর্কে আমাদের অবহিত করা হয়েছে।’

খুরশিদ আলম বলেন, ‘অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানি সাময়িকভাবে বন্ধ রাখার যে ঘোষণা দিয়েছে ভারত, তা আমাদের দেশেও প্রভাব ফেলবে। আমরা এখন প্রথম ডোজ দেওয়া বন্ধ রেখে ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে পারি।’

তিনি আরও জানান, ভ্যাকসিন সরবরাহকারী সংস্থা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত সরকারকে এ বিষয়ে কিছু জানায়নি।

আগামীকাল দুপুরের মধ্যে টিকা এসে পৌঁছাতে পারে। তবে কোন ফ্লাইটে বা কখন টিকা আসবে সেই তথ্য এখনো জানা যায়নি।

এর আগে গত ২১ জানুয়ারি শুভেচ্ছা হিসেবে বাংলাদেশকে প্রথম ২০ লাখ ডোজ কভিড ভ্যাকসিন (কোভিশিল্ড) পাঠায় ভারত। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী এক অনুষ্ঠানে টিকা হস্তান্তর করেন।

এখন পর্যন্ত ভারত থেকে টিকা এসেছে মোট ৯০ লাখ ডোজ। উপহার হিসেবে গত ২১ জানুয়ারি প্রথমে আসে ২০ লাখ ডোজ। সরকারের অর্থে কেনা টিকার প্রথম চালানে ২৫ জানুয়ারি আসে ৫০ লাখ ডোজ, সর্বশেষ ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ আসে ২০ লাখ ডোজ।

গত ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া করোনাভাইরাস প্রতিরোধী জাতীয় টিকাদান কর্মসূচিতে অংশ নিয়ে দেশে এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৫০ লাখ ৬৯ হাজার ৪৯ জন।