যুক্তরাষ্ট্রে করোনার টিকা নিলে বিয়ার ফ্রি

8

দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষকে টিকা দিতে মরিয়া যুক্তরাষ্ট্র। তাই করোনা টিকা নিয়ে আমেরিকানদের অনীহা দূর করতে অভিনব এক পন্থা অবলম্বন করেছে সরকার। বাইডেন প্রশাসন ঘোষণা দিয়েছে, যারা করোনার টিকা নিবেন তাদেরকে বিনামূল্যে বিয়ার দেওয়া হবে। মার্কিন সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

আগামী ৪ জুলায় যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগেই মোট জনগোষ্ঠীর ৭০ শতাংশকে করোনা টিকা দেওয়ার যে লক্ষ্য নিয়েছে বাইডেন প্রশাসন, তাতে সফল হওয়ার তাগিদ থেকেই তার প্রশাসন এমন পদক্ষেপ নিয়েছে বলে জানাচ্ছে মার্কিন সংবাদমাধ্যমগুলো।

সেই লক্ষ্যে লোকজনকে টিকা নিতে উৎসাহী করতে বিয়ার কোম্পানি অ্যানহাইজার বুশ ও হোয়াইট হাউজ মিলে ‘টিকার বিনিময়ে বিয়ার’ এর প্রস্তাব দিচ্ছে। টিকা নিলে ২১ বছর ও এর বেশি বয়সী প্রত্যেকেই এই বিয়ার পাবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

প্রথম দফায় দুই লাখ লোককে বিনামূল্যে বিয়ার দেবে অ্যানহাইজার বুশ। টিকা নেওয়ার জন্য বেশ কিছু কোম্পানি সবেতন ছুটি দেওয়ার কথাও ঘোষণা করেছে। এভাবে বিভিন্ন ‌‘উপহার’ এর প্রলোভনে টিকা নেওয়ার জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করছে মার্কিন সরকার।

টিকা নেওয়ার জন্য প্রণোদনা হিসেবে মার্কিনিদের কোথাও আর্থিক উপহার, কোথাও বন্দুক, কোথাও ট্রাক, কোথাও দেওয়া হচ্ছে স্পোর্টস টিকিট আর ফ্রি চাইল্ডকেয়ারের মতো সুবিধাও। এমনকি ওহাইও অঙ্গরাজ্যে টিকা নিলে মিলিয়ন ডলারের লটারিও দেওয়া হচ্ছে।

ওদিকে, টিকার জনপ্রিয়তা বাড়াতে এবং এখনও যারা টিকা নেননি তাদেরকে উৎসাহিত করতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জাতীয় টিকা সফর শুরু করেছেন। বিভিন্ন রাজ্যে রাজ্যে গিয়ে তিনি টিকা নেওয়ার ব্যাপারে মানুষকে উৎসাহিত করে প্রচারণা চালাচ্ছেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আঠারো বা তার চেয়ে বেশি বয়সী এক প্রাপ্তবয়স্ক আমেরিকানদের মধ্যে এখন পর্যন্ত ৬২.৮ শতাংশ অন্তত একটি টিকা নিয়েছেন। আর এর মধ্যে দুই ডোজ করোনা টিকা নেওয়ার মানুষের সংখ্যা ১৩ কোটিরও বেশি।

নিউজ হান্ট/ম

পূর্ববর্তী নিবন্ধগ্রামে বাড়ি বানাতে কর দিতে হবে
পরবর্তী নিবন্ধচীনের টিকা পাওনা নিয়ে সংকট