যুক্তরাষ্ট্রে পুলিশে চাকরি পেল ছাগল

3

পৃথিবীর বিভিন্ন দেশে পুলিশ বিভাগের কাজে সহায়তা প্রদানের জন্য ব্যবহার করা হয় কুকুর। তবে এবারই প্রথম পুলিশ বিভাগে একটি ছাগল যোগ দেয়া হলো ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রে।

কানেকটিকাট অঙ্গরাজ্যের রকি হিল পুলিশ বিভাগে গতকাল (১ এপ্রিল) বনি নামের এ ছাগলটি পুলিশ প্যাট্রল গোট (পিপিজি) হিসেবে যোগ দেয়া হয়।

বনিকে রাজ্যের পুলিশ প্যাট্রল গোটের (পিপিজি) মধ্যে প্রথম এবং উচ্চ প্রশিক্ষিত দক্ষ হিসেবে গড়ে তোলা হবে জানিয়ে রকি হিল পুলিশ বলছে, ছাগল আক্রমণাত্মক হিসেবে পরিচিত না হলেও সঠিক প্রশিক্ষণপ্রাপ্ত হলে তারা প্রমাণ শনাক্ত করতে গন্ধের দৃশ্য ও সন্দেহভাজনদের সন্ধান করতে পারবে। এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করতে পারবে।

পুলিশ বলেছে, ছাগলগুলোকে এমনভাবে তৈরি করে তোলা হবে যাতে তারা সামনে থাকা কোনো কিছু খাবে না। প্রশিক্ষণ শেষে ছাগলগুলো ‘কে-৯’ কুকুরের মতো সামনে রাখা কিছু খাবে কি-না তা খতিয়ে দেখছেন প্রশিক্ষকরা।

বনি এমন এক জাতের ছাগল যা ১৮৬৮ সালে হাইস ফার্মের যাদের খোঁজ মিলেছিল। এই অঞ্চলে পুলিশের সাথে ছাগলের টহল বাড়ানোর জন্য খামারে ছাগল বিশেষত ওবেরহসালি জাত প্রজনন করা হচ্ছে।

রকি হিল পুলিশ বিভাগে ফেসবুক পোস্টে লিখেছে, ছাগল কেন টহল অফিসার হওয়ার যোগ্য হলো। ছাগলগুলো অত্যন্ত চতুর এবং সুস্পষ্ট হিসেবে প্রমাণিত হয়েছে যে তারা ঝুঁকিপূর্ণ স্থানে আরোহণ এবং ভারসাম্য অর্জনের দক্ষতার জন্য এবং এমনকি গাছে উঠতে পারার ক্ষমতাও রয়েছে! যদিও ছাগল আক্রমণাত্মক বলে পরিচিত নয়, যখন সঠিকভাবে প্রশিক্ষণ দেয়া হবে তারা প্রমাণের সন্ধান করতে, সন্দেহভাজনদের সন্ধান করতে এবং এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করবে। এমনকি তাদের তীব্র গন্ধের দৃশ্যটি ব্যবহার করতে পারে।

নিউজ হান্ট/এনএইচ