যেভাবে ফিট থাকেন এক সময়ের ১০০ কেজির সারা

115

অভিনয়ে আসার আগে স্থূলকায় ছিলেন বলিউড অভিনেতা সাইফ আলি খানের কন্যা সারা আলি খান। তবে শরীরের চর্বি ঝরিয়ে একেবারে ফিট হয়ে পা রেখেছেন বলিউডে। গ্লামারাস ও অভিনয় দিয়ে এরই মধ্যে নিজের অবস্থান তৈরি করে ফেলেছেন সারা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, মা-বাবার মতোই একসময়ে বলিউডে অভিনয় করার স্বপ্ন দেখতেন সাইফ-অমৃতার কন্যা। মা অমৃতা সিংকে সেকথা জানিয়েছিলেন কেদারনাথ এর অভিনেত্রী। একথা শোনার পর প্রথমেই সারাকে ওজন কমানোর পরামর্শ দিয়েছিলেন মা অমৃতা।

কিশোরী বয়সে ১০০ কেজির কাছাকাছি তার ওজন ছিল। সেই ওজন কমিয়ে ছিপছিপে হতে অনেক ঘাম ছুটেছে সারার। সারা আলি খান এক ভিডিওতে জানিয়েছেন, নিজের শরীরকে ভালোবাসুন সবসময়, যেকোনো রূপে৷ কারণ সারার মতে শরীরের গঠন নয়, মনের জোরেই মানুষ এগিয়ে চলে৷ আত্মবিশ্বাসই প্রয়োজন বিশ্বজয় করার জন্য৷ তাই তো মোটা হন বা রোগা, সব সময় নিজেকে ভালোবাসাই, ভালো থাকার মূলমন্ত্র৷

শরীরকে ফিট রাখতে কী কী করতেন তা সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন। কখনও নিজেই জিমে মন দিয়ে করছেন প্র্যাকটিস, কখনও বাড়িতেই ভাই ইব্রাহিমকে সঙ্গী করে চলছে ওয়ার্কআউট। ফিট থাকতে তিনি এরিয়েল যোগ ব্যায়াম করেন।

এরিয়েল যোগ

কায়িক পরিশ্রম কম করে শরীর সুস্থ রাখার মোক্ষম উপায় যোগ। বায়ুর সঙ্গে যোগের সামঞ্জস্য রেখে এটি করতে হয়। তবে, এটি করার সময় দড়ির উভয় দিকটি ভালো করে বেঁধে নিতে হবে এবং গদিটি তার নীচে রাখতে হবে যাতে কোনো আঘাত না লাগে।

এই যোগ করতে হলে বিশেষ সতর্কতা প্রয়োজন। এই যোগে আপনি দোলার মতো দুলছেন। তবে, এটি শুরুতে বিশেষজ্ঞের সাহায্য নেওয়ার চেষ্টা করুন, বিশেষজ্ঞের পরামর্শ এবং সহায়তা ছাড়াই শুরু করবেন না।

লোকেরা এরিয়েল যোগকে গ্রেটিভিটি বিরোধী যোগ হিসাবেও চেনেন। এর কারণ হলো বাতাসে ঝুলিয়ে যোগ অনুশীলন করা হয়। এই জন্য একে এরিয়েল বা মহাকর্ষ বিরোধী যোগ বলা হয়। এই যোগব্যায়ামটি করার জন্য প্রথমে তার উপরে একটি কাপড় বেঁধে দেওয়া হয় এবং তারপরে এটি শরীরে জড়িয়ে দেওয়া হয়। নিয়মিত বায়ু যোগ করার ফলে অনেকগুলি স্বাস্থ্য উপকার হয়।

কী কী উপকার পাওয়া যায়-
# পিঠের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।
# মেরুদণ্ড শক্তিশালী হয়।
# স্নায়ুর পক্ষে উপকারী।
# ওজন কমাতে সহায়তা করে।
# ওজন কমানোর পাশাপাশি দেহ টোনড হয় এবং দেহের সৌন্দর্য বাড়ায়।
# শরীরে অক্সিজেনের মাত্রা ঠিক থাকে এবং রক্ত প্রবাহও ঠিক থাকে।
# বায়ু যোগব্যায়াম হতাশা, স্ট্রেস এবং টেনশন কমাতে খুবই সহায়ক।
# পেশী শক্তিশালী করে।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধকরোনা ও ভ্যাকসিনে বিশ্বকে তাক লাগাল ভুটান
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে দৈনিক গুলিবিদ্ধ ৩১৬, মৃত্যু ১০৬