রাবির পুকুর থেকে আবারও মর্টারশেল ও রকেট লঞ্চার উদ্ধার

22

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে পাশের বধ্যভূমি এলাকার সেই পুকুর থেকে আরও দুইটি মর্টার শেল, একটি রকেট লঞ্চার একটি ল্যান্ড মাইন পাওয়া গেছে। শুক্রবার (৩০ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ সামসুজ্জোহা হলের পূর্বদিকে খননকৃত নতুন পুকুর থেকে এই মর্টারশেল ও রকেট লাঞ্চার উদ্ধার করা হয়।

বুধপাড়া এলাকার জুয়েল নামে এক যুবক  লাকড়ি কুড়াতে এসে রকেট লঞ্চারটি দেখতে পায়। পরে পাশে নিরাপত্তায় নিয়োজিত পুলিশকে জানায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে আরও দুটি মর্টারশেল উদ্ধার করে। জুয়েল বিশ্ববিদ্যালয়ের মতিহার হলের ডাইনিংয়ের কাজ করেন।

লঞ্চার ও মর্টারশেল যে স্থান থেকে উদ্ধার করা হয়েছে তার পাশেই একাত্তরে পাকিস্তানি বাহিনীর ক্যাম্প ছিল। এগুলো যুদ্ধের সময়কার বলে ধারণা করা হচ্ছে।

মতিহার থানার এসআই ইমরান হাসান বলেন, দুপুরে এক যুবক বধ্যভূমি এলাকার পুকুরে হাত-মুখ ধুতে গিয়ে একটি মর্টার শেল পায়। পরে তিনি সেটি উদ্ধার করে পাশের পুলিশ ফাঁড়ি নিয়ে যায়। এর পর পুলিশ ওই পুকুরে গিয়ে আরও একটি মর্টার শেল, একটি রকেট লঞ্চার ও একটি ল্যান্ড মাইন পায়। বোমাগুলো মুক্তিযুদ্ধকালিন সময়ের বলে ধারণা করা হচ্ছে। এগুলো সক্রিয় কি না তা পরীক্ষা করতে বোমা বিশেষজ্ঞ টিমকে খবর দেয়া হয়েছে বলে জানায় পুলিশ।

এর আগে গত ২৭ এপ্রিল পার্শ্ববর্তী পুকুর থেকে একটি অবিস্ফোরিত মর্টারশেল উদ্ধার করে পুলিশ। পরের দিন সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয় টিম মর্টারশেলটি বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করে।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধক্ষমতায় থাকতে দেশে গুম-খুনের আশ্রয় নিচ্ছে সরকার: ফখরুল
পরবর্তী নিবন্ধরিমান্ড শেষে কারাগারে মুফতি নুরুজ্জামান নোমানী