লকডাউনে ব্যাংকে লেনদেন আড়াই ঘণ্টা, পুঁজিবাজার ২ ঘণ্টা

14

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে বিদ্যমান পরিস্থিতি পর্যালোচনায় আগামী ০৫ এপ্রিল থেকে সাত দিন সীমিত পরিসরে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ রোববার (৪ এপ্রিল) দেশের সব তফসিলি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাকে ব্যবস্থা নিতে কেন্দ্রীয় ব্যাংক থেকে নির্দেশনা জারি করা হয়।

নতুন সময়সূচি অনুযায়ী, আগামী ৫ এপ্রিল থেকে সাত দিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত গ্রাহক লেন‌দেন কর‌তে পার‌বেন গ্রাহকরা। আর ব্যাংক খোলা থাকবে দুপুর ২টা পর্যন্ত।

লকডাউন চলাকালীন সময়ের জন্য নির্ধারিত ব্যাংক লেনদেনের সময়সূচির সঙ্গে মিল রেখে পুঁজিবাজারে লেনদেনের সময়সূচিতে পরিবর্তন এনেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামীকাল সোমবার থেকে ১১ই এপ্রিল পর্যন্ত প্রতি কার্যদিবসে পুঁজিবাজারে সাড়ে ৪ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা লেনদেন হবে।

সকাল ১০টায় লেনদেন শুরু হবে। তা চলবে বেলা ১২টা পর্যন্ত। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এই তথ্য জানা গেছে। আজ রোববার পর্যন্ত পুঁজিবাজারে লেনদেনের সময়সূচি ছিল সকাল ১০ টা থেকে বেলা ২ টাকা ৩০ মিনিট পর্যন্ত।

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির মুখে সরকার আগামীকাল সোমবার (৫ই এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করেছে। লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপনে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্র পরিচালনার কথা বলা হয়।

এর আলোকে বাংলাদেশ ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করে। এই সূচি অনুসারে, আগামী ৫ই এপ্রিল থেকে ১১ই এপ্রিল পর্যন্ত প্রতি কার্যদিবসে সকাল ১০ টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত ব্যাংকে লেনদেন চলবে। এর আগের সময়সূচি ছিল সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। ব্যাংক লেনদেনের পরিবর্তিত সময়সূচির সঙ্গে মিল রেখে বিএসইসি পুঁজিবাজারে লেনদেনে নতুন সময়সূচি নির্ধারণ করে।

নিউজ হান্ট/আরকে