লুঙ্গি-নরকিয়ার বোলিং তোপে উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

1

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। কিন্তু প্রথম দিনেই লজ্জায় ডুবেছে স্বাগতিকরা। ১১ বছর পর ক্যারিবিয়ান সফরে যাওয়া দক্ষিণ আফ্রিকা উইন্ডিজকে অলআউট করেছে মাত্র ৯৭ রানে।

দুই অতিথি বোলার লুঙ্গি এংগিডি, আর এনরিখ নরকিয়াদের বোলিং তোপে পুড়ে ছাই জেসন হোল্ডাররা। মাত্র ৪০ ওভার খেলে ৯৭ রানেই গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। এই দুই বোলার মিলেই নিয়েছেন ৯ উইকেট।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে টস জিতে প্রথম ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ক্যারিবিয়ান অধিনায়ক ক্রিগ ব্রাথওয়েট। তবে উইকেটে এতটা সিম মুভমেন্ট থাকবে তা ঘূনাক্ষরেও ভাবতে পারেননি উইন্ডিজ দলপতি। আর তাতেই টস জিতে ব্যাটিং করার ভুল সিদ্ধান্তের ফায়দা নেয় লুঙ্গি এংগিডির নেতৃত্বাধীন বোলিং ইউনিট।

দলীয় ২৪ রানে সাই হোপকে হারানোর পর শুরু হওয়া ক্যারিবিয়ানদের যাওয়া-আসার মিছিল। দলের হয়ে সর্বোচ্চ ২০ রান করেন অলরাউন্ডার জেসন হোল্ডার। এছাড়া ক্রিগ ব্রাথওয়েট ১৫, শাই হোপ ১৫, ক্রুমাহ বোনার ১০, রোস্টন চেস ৮, কাইল মায়ের্স ১, ব্ল্যাকউড ১, কর্নওয়াল ১৩ ও কিমার রোচ ১ রান করেন। জশুয়া ও সিলস রানের খাতাই খুলতে পারেননি।

মাত্র ১৯ রান খরচায় লুঙ্গির শিকার ৫ টি, ৩৫ রান খরচায় নরকিয়ার ৪ টি। বাকি একটি নিয়েছেন কাগিসু রাবাদা।

জবাবে প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উউকেটে ১২৮। অর্থাৎ প্রথম দিন শেষে ৩১ রানে এগিয়ে আছে অতথিরা। দলীয় শূন্য রানে ওপেনার ডিন এলগার ফিরলেও দলকে ভালো অবস্থানে পৌছে আউট হয়েছে এডেন মার্করাম। আউট হবার আগে করেছেন ৬০। রাসি ভ্যান ডার ডুসেন করেছেন অপরাজিত ৩৪ রান। অভিষিক্ত জাইডেন সিলসের শিকার ৩ টি। অপর উইকেটটি নিয়েছেন কিমার রোচ।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধব্রাজিলেই হচ্ছে কোপা আমেরিকা
পরবর্তী নিবন্ধশেখ হাসিনার কারামুক্তি দিবস আজ