শিক্ষকতার পাশাপাশি মৎস্য চাষে সফল খাইরুল

15

কেন্দুয়া (নেত্রকোনা) থেকে হুমায়ুন কবির: ভাগ্য বদলানোর অদম্য আকাঙ্ক্ষা,অক্লান্ত পরিশ্রম ও সঠিক পরিকল্পনার মাধ্যমে মৎস্য চাষ করে জীবনে সফলতা পেয়েছেন নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার খাইরুল কবীর নামের এক মৎস্য চাষি।

প্রথমত তিনি একটি মাদরাসার শিক্ষক পাশাপাশি একজন সফল মৎস্য চাষি ও বলা চলে। তার এই সাফল্য দেখে এগিয়ে এসেছেন এলাকার অন্যরাও।

মৎস্য চাষি খাইরুল কবীর তার বাবার নাম আব্দুল কুদ্দুছ ভূইয়া, তার বাড়ি কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের দীঘলর্কুশা গ্রামে।

মৎস্য চাষি খাইরুল কবীর ২০১২সালে যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে প্রথমে ছোট পরিসরে একটি পুকুরে মৎস্য চাষ শুরু করে। এরপর তিনি মৎস্য চাষের সফলতা পেয়ে আস্তে আস্তে পুকুরের সংখ্যা বাড়িয়ে এখন তিনি ৮ টি পুকুরে মৎস্য চাষ করছেন। এইসব পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে সফল হয়েছেন। পাশাপাশি তার পুকুর পাড়ে বিভিন্ন প্রজাতির ফল,ফুল ও শাক সবজি চাষ করেছেন।

পার্শ্ববর্তী গ্রামের মুজিবুর রহমান বলেন, খাইরুল কবীরের মৎস্য চাষ ও পুকুর পাড়ের মনোমুগ্ধকর পরিবেশ দেখে তিনিও ৫ টি পুকুরে মৎস্য চাষ শুরু করেছেন।

এছাড়াও খাইরুল কবীরের পুকুর পাড়ে বিভিন্ন জাতের শাক সবজি চাষ করে এলাকায় সামছুল হক স্বাবলম্বী হয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, খাইরুল কবীর আমাকে তার পুকুর পাড়ে সবজি চাষ করতে বলেন, এর পর আমি কীটনাশকমুক্ত নিরাপদ সবজি চাষ শুরু করি সেই সবজি বাজারে বিক্রি করি, পাশাপাশি নিজেরা-ও খাচ্ছি।

মৎস্য চাষি খাইরুল কবীর তার মৎস্য চাষের সফলতা কথা তুলে ধরে বলেন, প্রথমত একটি পুকুরে পাঙ্গাশ মাছ চাষ দিয়ে শুরু করেন তার মৎস্য চাষ। পরে তিনি পুকুর সংখ্যা বাড়িয়ে বর্তমানে তিনি ৮টি পুকুরে, কই,শিং,পাবদা, পাঙ্গাশ,টেংরা, রুই,কাতলসহ বিভিন্ন জাতের মাছ চাষ করছেন।

সেই সাথে তার পুকুর পাড়ের কালি জায়গায় শাক সবজি, ফল,ফুল চাষ করেছেন। পাশাপাশি তার পুকুর পাড়ের শাক সবজি চাষ করে বিক্রি করে এলাকায় কয়েকটি পরিবার স্বাবলম্বী হয়েছেন। এছাড়া তার মৎস্য চাষের সফলতা দেখে এলাকার আরও অনেক যুবক মৎস্য চাষ করতে আগ্রহ হয়েছেন। তিনি নিয়মিত ওই সব নতুন মৎস্য চাষিদের পরামর্শ দিয়ে যাচ্ছেন বলেও তিনি জানান।

(সম্পাদকের বার্তা: এই প্রতিবেদনটি করেছেন নিউজ হান্টের কেন্দুয়া প্রতিবেদক হুমায়ুন কবির। এই অঞ্চলের অন্যায়,অনিয়ম অথবা সামাজিক কাজের তথ্য দিতে এই নম্বরে যোগাযোগ করতে পারেন: ০১৭১৬৩১৩৩৪৬)

নিউজ হান্ট/কেএইচ