শ্বাসকষ্ট নিয়ে আবারও হাসপাতালে দিলীপ কুমার

10

শ্বাসকষ্টের সমস্যার কারণে রোববার (৬ জুন) ভারতীয় চলচিত্রের অমর নায়ক অভিনেতা দিলীপ কুমারকে আবারও হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তিনি বার্ধক্যসহ নানা রোগে আক্রান্ত। আপাতত মুম্বাইয়ের খারে পিডি হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, রোববার সকালে শ্বাসকষ্ট শুরু হওয়ায়  মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে বর্ষীয়ান এ অভিনেতাকে ভর্তি করা হয়েছে। ৯৮ বছর বয়সী এ অভিনেতা বর্তমানে চিকিৎসকের পর্যবেক্ষণে রয়েছে।

কিংবদন্তী এ অভিনেতা এর আগে গত বছরের মার্চ মাসে অসুস্থ হয়ে মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বহুদিন ধরেই তিনি নানা জটিল রোগে আক্রান্ত।

পাকিস্তানের পেশোয়ারের এক ছোট্ট শহরে দিলীপ কুমারের জন্ম। তার নাম ছিল মহম্মদ ইউসুফ খান। পুনেতে নিজের ক্যানটিন ব্যবসা শুরু করা পর্যন্ত তার জীবন ছিল সাদামাটা। পুনে থেকে বাবার হাত ধরে মুম্বাই গিয়ে তার জীবনে লাগে পরিবর্তনের হাওয়া। সেই বদলে নাম রাখেন দিলীপ কুমার।

‘জোয়ার ভাটা’ ছবি দিয়ে ১৯৪৪ সালে অভিনয়ের শুরু। এরপর একে একে ‘নদিয়া কে পার’, ‘মেলা’, ‘আন্দাজ’, ‘জোগান’, ‘বাবুল’, ‘আরজু’, ‘দিদার’, ‘তারানা’, ‘দাগ’- এর মতো ছবিতে কাজ করে খ্যাতির শীর্ষ চূড়ায় পৌঁছান।

‘দেবদাস’, ‘গঙ্গাযমুনা’, ‘ক্রান্তি’ থেকে ‘মোগল-ই-আজম’ ছবিগুলোতে অভিনয় করে ভারতীয় চলচ্চিত্রের অমর নায়কে পরিণত হয়েছেন তিনি।

দিলীপ কুমারের প্রেম ছিল কামিনী কুশলের সঙ্গে। পরে ৯ বছর তিনি প্রেম করেন মধুবালার সঙ্গে। শেষ পর্যন্ত বিয়েটা করা হয়নি তাদের। রাজি হননি মধুবালার বাড়ির লোকেরা।

পরে বিয়ে করেন নিজের থেকে ২২ বছরের ছোট অভিনেত্রী সায়রা বানুকে। তার সঙ্গেই ৫৪ বছরের সংসার নায়কের। ১৯৯৪ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে ভূষিত হন দিলীপ কুমার।

নিউজ  হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধআবারো নীলক্ষেত মোড়ে সাত কলেজের শিক্ষার্থীরা
পরবর্তী নিবন্ধ‘তুষ্টি তুই নেই, এটা মেনে নিতে পারছি না’