সাবেক এমপি অধ্যাপক ইউনুস আর নেই

16

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের ৪ বারের সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোহাম্মদ ইউনুস মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (২৭ মার্চ) রাত ৯টার দিকে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল৭৭ বছর।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বুড়িচং উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. কবির হোসেন।

তিনি জানান, অধ্যাপক ইউনুস বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মাসখানেক আগে তার শারীরিক অস্থার অবনতি হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাতে মারা যান তিনি। মৃত্যুকালে তিনি ৫ ছেলে ২ মেয়ে নাতি-নাতনিসহ রাজনৈতিক জীবনের অসংখ্য নেতা-কর্মী ও শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

জানা গেছে, প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক ইউনুস ১৯৭৩ সালে প্রথমবারের মতো আওয়ামী লীগ থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ৮৬ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে, ৮৮ সালে জাতীয় পার্টি এবং ২০০১ সালে বিএনপি থেকে সংসদ নির্বাচনে অংশ নিয়ে এমপি নির্বাচিত হন। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপির মনোনয়নে অংশগ্রহণ করে পরাজিত হন। তিনি বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজসহ বুড়িচং ও ব্রাহ্মণপাড়া উপজেলায় অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

আগামী সোমবার সকাল ৯টায় কুমিল্লা টাউন হল মাঠে প্রথম জানাজা, দুপুর ১২টায় ব্রাক্ষণপাড়া উপজেলা সদরে ২য় জানাজা, বেলা ২টায় বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজ মাঠে ৩য় জানাজা এবং বাদ আসর নিজ গ্রাম বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের গোবিনাথ গ্রামে ৪র্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

নিউজ হান্ট/ম