সামান্য চেষ্টায় কমবে নিতম্বের মেদ

32

খাবারে সচেতন হলে ওজন কমে। তবে অনেক সময় এসব করেও তলপেট ও নিতম্বের মেদ কমতে চায় না। নিতম্বের মেদ সহজে ঝরিয়ে ফেলতে নিয়মিত করতে হবে কয়েকটি ব্যায়াম। চলুন সেগুলো সম্পর্কে জেনে নিই-

নিতম্বের মেদ কমাতে যেসব ব্যায়াম অত্যন্ত জরুরি, তার একটি হলো সিট আপ। প্রথম দিন ১০ বার সিট আপ করুন। তারপর নিয়মিতভাবে ১০ বার করে বাড়িয়ে দিন।

পা দিয়ে পেট ছুঁতে হবে। রক ক্লাইম্বিং, হাই ইনটেনসিটি ইন্টারভ্যাল ট্রেনিং এসব করতেই হবে। এতে শরীর গরম হয়। ফ্যাট বার্ন হয়। সেই সঙ্গে ক্যালোরিও কমে অনেকটাই। ফ্যাট ঝরাতে হলে ঘাম ঝরানো প্রয়োজন।

নিয়ম করে স্কোয়াট করতে হবে। এতে থাই, নিতম্বে টান পড়বে। ফ্যাট কমবে তাড়াতাড়ি। নানা রকম স্কোয়াট প্রতিদিন ৫০ বার করে করুন। ভালো ফল পাবেন।

ডায়েটে কার্বোহাইড্রেট বাদ দিয়ে প্রোটিন বেশি করে খান। কারণ প্রোটিন শরীরকে এনার্জি দেয়। আর প্রতিদিন শরীরচর্চা করতে গেলে শক্তিরও প্রয়োজন।

ফাইবার সমৃদ্ধ খাবার বেশি খাওয়ার চেষ্টা করুন। হাই ক্যালোরি যেকোনো খাবার বাদ দিন। কারণ এইসব খাবার থেকেই অবাঞ্ছিত মেদ জমে।

নিউজ হান্ট/কেএইচ