সিডিসির সর্বোচ্চ ঝুঁকির তালিকায় বাংলাদেশ

7

বিদেশ সফরের ক্ষেত্রে বাংলাদেশকে সর্বোচ্চ ঝুঁকির দেশের তালিকায় রেখে নতুন আপডেট প্রকাশ করেছে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা সিডিসি। চলমান কোভিড পরিস্থিতিতে নাগরিকদের ভ্রমণ সম্পর্কিত এই নির্দেশনায় ৫টি পর্যায় রয়েছে। এগুলো হচ্ছে, অজ্ঞাত পর্যায়, পর্যায়-১, পর্যায়-২, পর্যায়-৩ ও পর্যায়-৪।

গত ৭ মে এটি আপডেট করা হয়। এতেই বাংলাদেশকে সবথেকে ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় রেখে বলা হয়েছে, মার্কিন নাগরিকদের জন্য উভয় ডোজ ভ্যাকসিন গ্রহণের পরেও বাংলাদেশ সফর ঝুঁকিপূর্ণ।

সিডিসির ওয়েবসাইটে দেয়া তথ্যানুযায়ী, বাংলাদেশসহ পর্যায়-৪ এর অন্তর্ভুক্ত দেশগুলোতে ভ্রমণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই তালিকায় থাকা রাষ্ট্রগুলোতে মার্কিন নাগরিকদের ভ্রমণ সর্বোচ্চ সতর্কতা হিসেবে গণ্য হয়ে থাকে। এই পর্যায়ে থাকা দেশগুলো ভ্রমণ থেকে বিরত থাকতে বলা হয়েছে। যদি একান্তই ভ্রমণ করতেই হয়, তাহলে আগেই ভ্যাকসিনের পূর্ণ ডোজ গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

নতুন আপডেটে পর্যায়-৪ এ রয়েছে ৬১টি রাষ্ট্র। বাংলাদেশের পাশাপাশি এতে আছে দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কাও।

এতে বাংলাদেশ ভ্রমণ প্রসঙ্গে বলা হয়েছে, দেশটিতে ভ্রমণ পরিহার করুন। তারপরও যদি ভ্রমণ করতেই হয়, তাহলে আগেই ভ্যাকসিনের পূর্ণ ডোজ নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

এতে আরো উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের বর্তমান যে পরিস্থিতি, তাতে এমনকি উভয় ডোজ ভ্যাকসিন গ্রহনকারীরাও ঝুঁকিতে আছেন।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধপুঁজিবাজারে সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন
পরবর্তী নিবন্ধ‘বিয়ে করিনি লিভ ইনে ছিলাম’, সরকারি নথিতে ‘বিবাহিত’ নুসরাত