রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১

সীমান্ত নিয়ে ভারতের দুই রাজ্যের সংঘাত, আসামের ৬ পুলিশ নিহত

আরও পড়ুন

সীমান্ত নিয়ে ভারতের দুই রাজ্যের মধ্যে সংঘাত দেখা দিয়েছে। আসাম ও মিজোরাম সীমান্তে ভয়াবহ সংঘর্ষে নিহত হয়েছেন আসাম পুলিশের ছয় সদস্য। টুইট করে এমন তথ্য জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

কয়েকমাস ধরেই সীমান্ত নিয়ে বিবাদ চলছে আসাম ও মিজোরামের। বিতর্কিত এলাকায় পুলিশ মোতায়েন করেছিল দুই রাজ্যই। এহেন পরিস্থিতিতে সোমবার আবারও হিংসা ছড়ায় সীমান্তে। খবর সংবাদ প্রতিদিনের

এই ঘটনা নিয়ে টুইটবার্তায় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা লেখেন, “আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে রাজ্যের সাংবিধানিক সীমানা রক্ষা করতে গিয়ে আসাম-মিজোরাম সীমান্তে নিজেদের জীবন উৎসর্গ করেছেন পুলিশের ছয় সাহসী জওয়ান। তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা রয়েছে।”

জানা গিয়েছে, আসামের কাছাড় জেলায় মিজোরাম সীমান্তে সংঘর্ষের সূত্রপাত হয়। সোমবার তা ভয়াবহ রূপ নেয়। আসাম পুলিশের উপর মিজোরামের দিক থেকে গুলি চালানো হয়। ফলে মৃত্যু হয় ৬ পুলিশকর্মীর। সংঘর্ষে আহত হয়েছেন কাছাড় জেলার পুলিশ সুপার নিম্বলকর বৈভব চন্দ্রকান্ত।

মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন যে, তাদের সীমানায় অন্তত ২০০ জনের আসাম পুলিশের একটি বাহিনী ঢুকে পড়ে। তারাই আগে গুলি চালায়। পালটা জবাব দেয় মিজোরামের পুলিশ। মিজোরামের কলাসিব জেলার ভাইরাংটে গ্রাম ও আসামের কাছাড় জেলার লায়লাপুর এলাকায় গত বছরও ভয়াবহ সংঘর্ষ হয় দুই রাজ্যের মানুষের মধ্যে।

আসামের বাসিন্দাদের অভিযোগ, সীমান্তের অপর দিক থেকে ঢুকে হামলা চালায় দুষ্কৃতীরা। গায়ের জোরে জমি দখল করে ফেলে তারা। বাধা দিতে গেলে সংঘাতের সৃষ্টি হয়। একই অভিযোগ জানিয়েছে মিজোরামও। গোটা বিষয়এ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর হস্তক্ষেপ দাবি করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ