সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ সামরিক জান্তার

2

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে দুর্নীতির নতুন অভিযোগ এনেছে ক্ষমতাসীন সামরিক জান্তা। তার বিরুদ্ধে স্বর্ণ ও ছয় লাখ ডলার অবৈধভাবে গ্রহণ করার প্রমাণ পাওয়া গেছে বলে আজ বৃহস্পতিবার (১০ জুন) জানিয়েছে দুর্নীতি দমন কমিশন।

আল জাজিরা এক প্রতিবেদনে জানায়, কমিশনের অভিযোগে উল্লেখ করা হয়েছে, ইয়াঙ্গুন অঞ্চলের সাবেক মুখ্যমন্ত্রীর কাছ থেকে ৬ লাখ ডলার ও ১১ কিলোগ্রাম স্বর্ণ ঘুষ হিসেবে নিয়েছেন সু চি। এছাড়া ফাউন্ডেশনের চেয়ারপারসন হিসেবে বেশ কয়েকটি জমি ও সম্পত্তি লিজের ঘটনায় দুর্নীতি হয়েছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ভূমি ব্যবহারের অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আরও বেশ কয়েকজন কর্মকর্তাও দোষী বলে তদন্তে উঠে এসেছে।

মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, ‘নিজের পদ ব্যবহার করে’ সু চি দুর্নীতি করেছেন বলে দুর্নীতি দমন কমিশন প্রমাণ পেয়েছে। তাই তার বিরুদ্ধে দুর্নীতি দমন আইনের ৫৫ ধারায় মামলা করা হয়েছে।

তবে সু চির আইনজীবী খিন মং জ সরকারের আনা এই অভিযোগকে ‘অযৌক্তিক’ বলে দাবি করেছেন।

তিনি বলেন, ‘তাকে দেশের দৃশ্যপট থেকে দূরে রাখতে এবং তার সম্মানের ওপর আঘাত হানতে এর পেছনে নিশ্চিতভাবেই রাজনৈতিক পটভূমি রয়েছে।’

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন অং সান সু চি। তারপর থেকেই আটক আছেন তিনি। অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে নাগরিক অসহযোগ আন্দোলন ও বিক্ষোভ চলছে। এসব আন্দোলন দমন করতে গিয়ে প্রায় ৮০০ মানুষ হত্যা করেছে নিরাপত্তা বাহিনী।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা বিষয়ে বাংলাদেশকে সহায়তা করবে ডব্লিউএফপি
পরবর্তী নিবন্ধকরোনার ভুয়া রিপোর্ট ঠেকাতে বিদেশগামীদের জন্য নতুন নির্দেশনা