১৪ এপ্রিল পর্যন্ত চট্টগ্রামে জনসমাগমে নিষেধাজ্ঞা

21

বন্দর নগরী চট্টগ্রামে হু হু করে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। ঊর্ধ্বগতির এই সংক্রমণের হার ঠেকাতে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সবধরনের জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করেন জেলা প্রশাসক মো. মমিনুর রহমান।

এতে জানানো হয়, ঘর থেকে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে; মানতে হবে স্বাস্থ্যবিধি। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি ধারণক্ষমতার ৫০ ভাগের বেশি যাত্রী পরিবহন করা যাবে না।

এছাড়া সকল বিনোদন কেন্দ্র, পর্যটন স্পট, সিনেমা হল, থিয়েটার হল, মেলা ইত্যাদির আয়োজন ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে আন্তঃজেলা যান চলাচল সীমিত করতে হবে; প্রয়োজনে বন্ধও করতে হবে। বিদেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। অপ্রয়োজনীয় ঘোরাফেরা, আড্ডা করা যাবে না।

জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০ টার পর বাইরে বের হওয়া যাবে না। হোটেল-রেস্তোরাঁতে ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক মানুষ প্রবেশ করা যাবে না। স্থগিত করতে হবে সকল ধরনের সামাজিক ও রাজনৈতিক কর্মসূচি।

এছাড়াও সীমিত করতে হবে ধর্মীয় অনুষ্ঠানাদিও। ধর্মীয় উপাসনালয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক পরিধান না করলে ও স্বাস্থ্যবিধি লংঘন করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নিউজ হান্ট/আরকে