১৫ জেলায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

5

আগামী ২৪ ঘণ্টায় দেশের ১৫টি অঞ্চলের ওপর দিয়ে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ বুধবার (৭ জুলাই) ওই আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু পুরোপুরি সক্রিয়। আগামী ২৪ ঘণ্টায় দেশের ১৫টি অঞ্চলের ওপর দিয়ে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বড় ধরনের বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আকাশে মেঘ থাকার পাশাপাশি সামান্য বৃষ্টি বিভিন্ন স্থানে হতে পারে। বিকেলের দিকে হয়ত রোদের দেখা পাওয়া যেতে পারে।

মো. বজলুর রশিদ বলেন, এখন বর্ষাকাল চলছে। এ সময়ে সাধারণত মৌসুমী বায়ু সক্রিয় থাকে। এ কারণে আকাশে মেঘ দেখা দিলেই বৃষ্টি হয়ে থাকে। আগামী দুদিন তুলনামূলক অন্য দিনের চেয়ে কম বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধরাজশাহীতে পৌর মেয়রের বাড়িতে অস্ত্র-ইয়াবা, স্ত্রী আটক
পরবর্তী নিবন্ধকরোনাভাইরাস: সামনের ১৪ দিন হতে পারে আরো ভয়ংকর