২০২৭ বিশ্বকাপের একক আয়োজক হতে চায় বাংলাদেশ

67

২০২৭ বিশ্বকাপ এককভাবে আয়োজনের ইচ্ছের কথা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। এর আগে একটি ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছে বাংলাদেশ। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে সহ-আয়োজক এবং ২০১৪ টি-২০ বিশ্বকাপ এককভাবে আয়োজন করেছিল বাংলাদেশ।

আজ মঙ্গলবার (৮ জুন) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জালাল ইউনুস। আগামী বোর্ড সভায় বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

২০১১ বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানসহ ৮টি ম্যাচ আয়োজন করেছিল বাংলাদেশ। তারপর এককভাবে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ আরো একবার ক্রিকেট বিশ্বের নজর কাড়ে। এখন বাংলাদেশের নতুন লক্ষ্য পূর্ণাঙ্গভাবে একটি বিশ্বকাপ আয়োজনের।

এর আগে সংস্থাটির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী বলেছিলেন, ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত আট বছরের আইসিসি প্রতিযোগিতা চূড়ান্ত হয়েছে। পরবর্তী ধাপ হচ্ছে হোস্ট অ্যালোকেশন হবে। আমরাও এতে অংশগ্রহণ করবো। যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে হোস্ট অ্যালোকেশন হবে। এটা আমাদের জন্য কিছুটা হলেও স্বস্তির।

আইসিসি ২০২৪ থেকে ২০৩১ সালের ৮ বছরের চক্রে পুরুষদের বৈশ্বিক টুর্নামেন্ট চূড়ান্ত করেছে। এ সময়ে ওয়ানডে বিশ্বকাপ আছে দুটি, ২০২৭ ও ২০৩১ সালে। টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে চারটি; ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০।

আইসিসি সিদ্ধান্ত নিয়েছে মোট ৮ দল নিয়ে মিনি বিশ্বকাপ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করবে।

২০২৫ ও ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। এছাড়া যুব দল ও নারীদের বিশ্বকাপও রয়েছে এ সময়ে।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধবিশ্বজুড়ে সংবাদপত্র ও সরকারি ওয়েবসাইট ডাউন
পরবর্তী নিবন্ধ‘ফেরাউনও আমলাতন্ত্রের বিকল্প বের করতে পারেনি’