২০ মিনিটের যোগাসনে মিলবে ৫ ঘণ্টা ঘুমের সতেজতা!

27

গত ১ বছরের বেশি সময় ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক থেকে অসংখ্য সাধারণ মানুষ। করোনা সংক্রমণ থেকে বাঁচতে বিগত কয়েক মাস ধরে লকডাউনে ঘরবন্দি হয়ে দিন কাটাচ্ছেন। এই পরিস্থিতিতে শরীর ও মনের সুস্বাস্থ্য ধরে রাখতে যোগ চর্চাই একমাত্র উপায়।

কখনও কাজের চাপে, কখনও চাকরির সমস্যা, কখনও সাংসারিক জীবনে অশান্তির কারণ, কখনও পরীক্ষায় ভাল ফল না হওয়া, কখনও অন্যদের থেকে কোনও ক্ষেত্রে পিছিয়ে পড়ার ভয়— ইত্যাদি নানা কারণে আমাদের অজান্তেই শান্তিপূর্ণ ঘুমের ব্যাঘাত ঘটে চলেছে প্রতি নিয়ত।

অবসাদ বা মানসিক চাপ কাটিয়ে শান্তির ঘুম এনে দেবে যোগ চর্চাই। ‘যোগ নিদ্রা’— এই যোগাসনের সাহায্যেই মিলবে অবসাদ বা মানসিক চাপ কাটিয়ে টানা ৫ ঘণ্টা শান্তির ঘুমের সমান সতেজতা!

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধভালো আছেন খালেদা জিয়া: ব্যক্তিগত চিকিৎসক
পরবর্তী নিবন্ধজিমে একসঙ্গে সারা-জাহ্ণবী, ভিডিও ভাইরাল