রবিবার, নভেম্বর ২৮, ২০২১

অবশেষে জলবায়ু পরিবর্তন ঠেকাতে চীন-মার্কিন যৌথ ঘোষণা

আরও পড়ুন

বিশ্বের সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দুটি দেশ যুক্তরাষ্ট্র ও চীন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার ব্যাপারে একটি চুক্তিতে উপনীত হয়েছে। এতে মিথেন গ্যাসের নিঃসরণ কমানো, বন রক্ষা ও কয়লার ব্যবহার থেকে বেরিয়ে আসারও কথা রয়েছে।

গ্লাসগোতে জাতিসংঘের আয়োজনে জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৬ এ যৌথ বিবৃতিতে একথা জানানো হয়। এতে দেশ দুটি কার্যকর উদ্যোগের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সুদৃঢ় ভাবে লড়াইয়ের ব্যাপারে সম্মত হয়।

বিবিসি আরও জানায়, দেশ দুটির এ ঘোষণাকে ইতিবাচক হিসাবে মন্তব্য করে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, শুধু কথা নয়, কাজে দেখানোই গুরুত্বপূর্ণ।

এই চুক্তিকে সবচেয়ে বড় কার্বন দূষণকারী দেশ দুটি বিশ শতকের সর্বোত্তম জলবায়ু উদ্যোগ বলে দাবি করেছে। এটি ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির নির্দেশনা অনুসারে প্রণীত যেখানে ২০২৫ সালের মধ্যে নির্গমণ কমিয়ে আনার কঠোর পরিকল্পনা নেয়া হয়েছে। একইভাবে কার্বন কমানো, মিথেন গ্যাসের নিঃসরণ কমানো ও বন উজাড়ীকরণের বিরুদ্ধে চুক্তিকে কার্যকর ও বাস্তবসম্মত বলে দাবি করা হয়েছে।

চুক্তিতে উভয় দেশ বর্তমান প্রচেষ্টা ও প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্যমাত্রা অর্জনের মধ্যে ব্যবধান চিহ্নিত করে জলবায়ু বিষয়ক কাজ আরো জোরদার করার অঙ্গীকার করেছে। গতকাল বুধবার চীনের জলবায়ু কূটনীতিক শি ঝেনহুয়া এ বিষয়ে ঘোষণা দেন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ