রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

অভিষেকেই সেঞ্চুরি তুলে নিলেন স্রেয়াশ আইয়ার

আরও পড়ুন

টেস্ট অভিষেকেই শতরান করে ভারতীয় ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নিলেন শ্রেয়স আইয়ার। আজ কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের সকালেই কাঙ্খিত শতরানের স্বাদ পেলেন মুম্বইয়ের বছর ছাব্বিশের ক্রিকেটার। বিশ্বের ১১০তম এবং ভারতের ১৬তম ব্যাটার হিসেবে এই নজির গড়লেন শ্রেয়স।

শ্রেয়স যে, তিন সংখ্যার রান স্পর্শ করতে পারেন তার ইঙ্গিত দিয়েছিলেন প্রথমদিনই। দিনের শেষে ১৩৬ বলে ৭৫ রানে অপরাজিত ছিলেন তিনি। যদিও সেঞ্চুরির পর শ্রেয়স আর মাত্র পাঁচ রানই যোগ করতে পেরেছেন এদিন। ১৭১ বল খেলার পর শ্রেয়সকে ১০৫ রানে থামান টিম সাউদি।

ভারতীয়দের মধ্যে এই কৃতিত্ব আছে শিখর ধবন, রোহিত শর্মা, গুন্ডাপ্পা বিশ্বনাথ, পৃথ্বি শ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরিন্দর অমরনাথ, সুরেশ রায়না, লালা অমরনাথ, আব্বাস আলি বেগ, মহম্মদ আজহারউদ্দিন, দীপক শোধন, হনুমন্ত সিংহ, বীরেন্দ্র সহবাগ, প্রবীণ আমরে এবং এজি কৃপাল সিংহের।

ভারতের হয়ে প্রথম এই নজির গড়েন লালা অমরনাথ। ১৯৩৩ সালে মুম্বইতে ইংল্যান্ডের বিরুদ্ধে জীবনের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে ১১৮ রান করেন তিনি।

শ্রেয়সের আগে ভারতের হয়ে শেষ বার এই কৃতিত্ব অর্জন করেছিলেন পৃথ্বী। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রাজকোটে প্রথম ইনিংসে ১৩৪ রান করেছিলেন তিনি। অর্থাৎ তিন বছর পরে ভারতীয় ক্রিকেটে ফের অভিষেক টেস্টে শতরানের নজির স্থাপিত হল শ্রেয়সের হাত ধরে।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ