মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

অশিক্ষিত নাগরিকরা দেশের বোঝা: অমিত শাহ

আরও পড়ুন

অশিক্ষিত নাগরিক মানেই দেশের জন্য বোঝা- এমন মন্তব্য করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দেশটির সংসদ টিভিতে এক সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, ‘অশিক্ষিতরা কখনোই নাগরিক হিসাবে ভাল হতে পারেন না’।

সংসদ টিভির সাক্ষাৎকারে শিক্ষার গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে অমিত শাহ মন্তব্য করেন, ‘একজন অশিক্ষিত ব্যক্তি দেশের জন্য বোঝা। কারণ তিনি জানেন না সংবিধান তাকে কী কী অধিকার দিয়েছে। তেমনই তিনি জানেন না দেশের প্রতি তার কী কী দায়িত্ব এবং কী কী কর্তব্য। এই ধরনের ব্যক্তি কীভাবে একজন দায়িত্বশীল নাগরিক হতে পারেন?’

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রশাসক হিসাবে শুরু থেকেই শিক্ষার গুরুত্ব বোঝেন। তাই তার সরকার শিক্ষাক্ষেত্রকে প্রাথমিক গুরুত্ব দেয়।

কিন্তু অমিত শাহর এই শব্দচয়ন নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই মনে করছেন শব্দচয়নের ক্ষেত্রে আরও সতর্ক হতে পারতেন শাহ। কারণ, কেউ অশিক্ষিত হলেও তিনি দেশের নাগরিক। নাগরিক হিসাবে আর পাঁচজন শিক্ষিতের মতোই সম্মান পাওয়ার অধিকার আছে তার। স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য সেই নাগরিকদের জন্য অপমানজনক।

সর্বশেষ আদমশুমারি অনুযায়ী ভারতের ৩০ শতাংশেরও বেশি মানুষ নিরক্ষর। এদের অনেকেই পরিস্থিতির চাপে বাধ্য হয়ে পড়াশুনো করতে পারেননি। অনেকের এলাকায় আবার শিক্ষার আলো পৌঁছায়নি।

ওই সাক্ষাৎকারে অমিত শাহর করা আরও একটি মন্তব্যে নেটদুনিয়ায় শোরগোল পড়ে গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন কম। বেশি শুনতে পছন্দ করেন। কোনো বৈঠকে যদি কোনো সমস্যা নিয়ে আলোচনা হয়, তাহলে মোদি সেই আলোচনায় কথা কম বলেন, উল্টে ধৈর্য সহকারে শোনেন বেশি। তারপরে সিদ্ধান্ত নেন। দু-তিনটি বৈঠকের পরে তিনি কোন সিদ্ধান্ত নেন।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ