সোমবার, অক্টোবর ১৮, ২০২১

আইপিএলের নিয়ম ভঙ্গ করায় কার্তিককে তিরস্কার

আরও পড়ুন

দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে আইপিএলের এবারের আসরে ফাইনাল নিশ্চিত করেছে কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে ওঠার ম্যাচে দলটির উইকেটরক্ষক দীনেশ কার্তিকের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ এনেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। ফলে শাস্তিস্বরূপ তিরস্কার করা হয়েছে তাকে।

দ্বিতীয় কোয়ালিফায়ারে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। আগে ব্যাট করে দিল্লি সংগ্রহ করে ৫ উইকেটে ১৩৫ রান। দিল্লির পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন শিখর ধাওয়ান। ৩০ রান আসে শ্রেয়াশ আইয়ারের ব্যাট থেকে।

ভেঙ্কটেশ আইয়ারের ব্যাটে ১৩৬ রানের লক্ষ্য তুলনামূলক সহজ হয়ে ওঠে কলকাতা নাইট রাইডার্সের কাছে। ৪১ বলে ৫৫ রান করে আইয়ার ও ৪৬ বলে ৪৬ রান করে শুবমান গিল বিদায় নিলে হঠাৎ চাপে পড়ে যায় কলকাতা। দলের চাপের মুখে শূন্য রানেই কাগিসো রাবাদার বলে বোল্ড হন কার্তিক। ফলে মেজাজ হারান তখনই।

বোল্ড হওয়ার পরে মেজাজ হারিয়ে স্টাম্পে আঘাত করতে যান কার্তিক, যা আইপিএলের নিয়ম বহির্ভূত। আইপিএল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, “আইপিএলের আচরণ বিধির লেভেল ১ অপরাধ ২.২ ভঙ্গ করেছেন দীনেশ কার্তিক এবং তিনি নিজের দোষ মেনে নিয়েছেন। এই অপরাধের জন্য ম্যাচ রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত ও বাধিত।”

প্রসঙ্গত, নাটকীয় ম্যাচটিতে শেষ পর্যন্ত জয়ের হাসি হেসেছে কলকাতা নাইট রাইডার্স। কার্তিকের পরে শূন্য রানে আউট হয়েছিলেন ইয়ন মরগান, সাকিব আল হাসান ও সুনীল নারাইন। তবে এক বল বাকি থাকতেই ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন রাহুল ত্রিপাটি। ৩ উইকেটের জয়ে ফাইনাল নিশ্চিত করেছে কলকাতা।

ফাইনাল ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স। ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাইয়ে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে খেলা।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ