সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

আট গুণীর হাতে চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার

আরও পড়ুন

দেশের শিল্প-সাহিত্যের আট গুণী ব্যক্তির হাতে তুলে দেওয়া হলো চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার-২০২১। শুক্রবার চাঁদপুর বাসস্ট্যান্ড এলাকার একটি রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হয়। এদিন বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলা একাডেমির সচিব হাসানাত লোকমান। এরপর গিটারশিল্পী দিলীপ ঘোষ ও ঐশী ঘোষের পরিবেশনা শুরু হয়।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন শব্দঘর সম্পাদক কথাসাহিত্যিক মোহিত কামাল। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলা সাহিত্যের আদি নিদর্শন চর্যাপদ। চাঁদপুর থেকে এই নামের একটি প্রতিষ্ঠান দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টি করেছে। বিষয়টি আমাকে মুগ্ধ করেছে।

এবার কথাসাহিত্যে ফারহানা রহমান, কবিতায় শাহেদ কায়েস, লোক-গবেষণায় তপন বাগচী, প্রবন্ধে মিলু শামস, নাটকে এনায়েত উল্যাহ সৈয়দ শিপুল, সমগ্র সাহিত্যকর্মে রহমান হাবিব, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও সংগীতে স্বরূপ রতন দত্তের হাতে তুলে দেওয়া হয় চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার-২০২১।

তবে মা হাসপাতালে ভর্তি থাকায় অনুষ্ঠানে যোগ দিতে পারেননি কবি শাহেদ কায়েস। তার পুরস্কার গ্রহণ করেন কবি গোলাম মোর্শেদ চন্দন। এবার বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন বাচিকশিল্পী ড. সুমন হায়াত। অনুষ্ঠানটি সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে পুরস্কার দিয়ে আসছে চর্যাপদ সাহিত্য একাডেমি। এর আগে কবি বীরেন মুখার্জী, কথাসাহিত্যিক হামিদ কায়সার, কবি জামসেদ ওয়াজেদ, প্রাবন্ধিক জাহাঙ্গীর হোসেন, কথাসাহিত্যিক শামস সাঈদ ও কবি স্বপন রক্ষিত এই পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ