সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

আয়ারল্যান্ডের বিপক্ষে হোঁচট খেল পর্তুগাল

আরও পড়ুন

আগের চার ম্যাচে টানা জয়ে বিশ্বকাপের দ্বারপ্রান্তেই ছিল পর্তুগাল। আয়ারল্যান্ডকে হারাতেই পারলে কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পেয়ে যেত দলটি। কিন্তু আইরিশদের বিপক্ষে প্রত্যাশিত জয় পায়নি ফার্নান্দো সান্তোসের দল।

ডাবলিনে বৃহস্পতিবার রাতে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়।  ডিফেন্ডার পেপের লাল কার্ডে শেষ দিকে একজন কম নিয়ে খেলতে হয় পর্তুগালকে।

প্রতিপক্ষের মাঠে বল দখলের লড়াইয়ে সামন্য এগিয়ে ছিল রোনালদোরা। বল দখলের লড়াইয়ে ৫১ শতাংশ বল নিজেদের পায়ে রাখতে পারলেও গোলমুখে শটে পর্তুগালের সঙ্গে পাল্লা দিয়েছে আইরিশরাও। দুদলই গোমুখে ১১টি করে শট নিয়েছে।

ম্যাচের শুরুর দিকে বল দখলে আধিপত্য করা পর্তুগাল চতুর্দশ মিনিটে প্রথম সুযোগ পায়। দুরূহ কোণ থেকে আন্দ্রে সিলভার শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক। সপ্তদশ মিনিটে দূর থেকে রোনালদোর শট ঠেকান এক ডিফেন্ডার।

বিরতির আগে আরেকটি ভালো সুযোগ পায় স্বাগতিকরা। রবিনসনের ক্রসে কাছ থেকে চিদোজি ওগবেনের হেড উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

৬৮তম মিনিটে দারুণ একটি সুযোগ পান রোনালদো। সিলভার ডি-বক্সে বাড়ানো ক্রসে ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ডের হেডে বল পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ৭৯তম মিনিটে তার আরেকটি শটও অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

৮১তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় পর্তুগাল। ৮ মিনিটের মধ্যে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন পেপে। কনুই দিয়ে রবিনসনের মুখে আঘাত করায় তাকে বহিষ্কার করেন রেফারি।

যোগ করা সময়ের শেষ মুহূর্তে দুরূহ কোণ থেকে রোনালদোর নেওয়া শট ঠেকান গোলরক্ষক। ড্রয়ের হতাশায় মাঠ ছাড়ে পর্তুগাল।

টানা ৪ ম্যাচ জয়ের পর এই ড্রয়ে ৭ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষেই রইলো পর্তুগাল। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে দুইয়ে আছে সার্বিয়া। সাত ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে চার নম্বরে আছে আয়ারল্যান্ড।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ