বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

এক সেশনেই বিপদে বাংলাদেশ

আরও পড়ুন

বিদায় নিচ্ছেন সানিয়া মির্জা

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মোস্তাফিজ

টানা দ্বিতীয় জয় মেয়েদের

৪ উইকেটে ৩০০ রান তুলে বাংলাদেশের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংস ঘোষনা করে পাকিস্তান। এরপর ব্যাট হাতে নেমে মহাবিপদেই পড়েছে বাংলাদেশ। আলোকস্বল্পতায় খেলা শেষ হয় ২৩ ওভার আগেই। স্বাগতিকরা দিন শেষ করেছে ৭ উইকেট ৭৬ রান নিয়ে।

আলো কম থাকায় প্রথম ওভারের পর পেসারদের বোলিং করাতে পারেনি পাকিস্তান। তারপরও বাংলাদেশের ব্যাটাররা স্রেফ দাঁড়াতেই পারেনি। ৭ উইকেটের ৬টিই নিয়েছেন স্পিনার সাজিদ খান, অপরটি রানআউট।

দুই ওপেনার সাদমান ইসলাম ৩ ও অভিষেক ম্যাচ খেলতে নামা মাহমুদুল হাসান জয় শূন্য রানে ফিরেন। চার নম্বরে ১ রান করে রানআউট হন অধিনায়ক মোমিনুল হক।

বাংলাদেশের হয়ে নাজমুল হোসেন শান্ত করেন ৩০, সাকিব আল হাসান দিন শেষ করেন ২৩ রানে অপরাজিত থেকে। আর কেউ দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি। এখনও সামনে ঝুলছে ফলোঅনের খড়গ। ফলোঅন এড়াতে হলে আরও ২৭ রান করতে হবে বাংলাদেশকে।

এর আগে, টানা বৃষ্টির কারনে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ঢাকা টেস্টের তৃতীয় দিন মাঠে বল গড়াতে পারেনি। তবে চতুর্থ দিন সকাল ১০টা ৫০ মিনিটে শুরু হয় খেলা।

২ উইকেটে ১৮৮ রান নিয়ে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের চতুর্থ দিন খেলতে নামে পাকিস্তান। আজহার আলি ৫২ ও অধিনায়ক বাবর আজম ৭১ রানে দিন শুরু করেন।

আজ দিনের দশম বলে আজহারকে শিকার করেন বাংলাদেশের পেসার এবাদত হোসেন। ১৪৪ বল খেলে ৮টি চারে ৫৬ রান করেন আজহার। প্রথম দিন দলীয় ৭০ রানে দ্বিতীয় উইকেট পতনের পর জুটি বাঁধেন আজহার ও বাবর। তৃতীয় উইকেটে ১২৩ রান যোগ করেন তারা।

আজহারের ফেরার ১৬ বল পর, বাবরের বিদায় নিশ্চিত করেন আরেক পেসার খালেদ আহমেদ। বাবরকে ব্যক্তিগত ৭৬ রানে লেগ বিফোর আউট করেন খালেদ। দুই ম্যাচ ও তিন ইনিংস পর অবশেষে টেস্ট ক্যারিয়ারে প্রথম উইকেটের দেখা পেলেন খালেদ। ১২৬ বল খেলে ৯টি চার ও ১টি ছক্কা মারেন বাবর।

দলীয় ১৯৭ রানে বাবরের বিদায়ের পর দলের হাল ধরে অবিচ্ছিন্ন থেকে প্রথম সেশন শেষ করেন ফাওয়াদ আলম ও উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান। ফাওয়াদ ১৯ ও রিজওয়ান ২৬ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় সেশনে হাফ-সেঞ্চুরি তুলেন ফাওয়াদ ও রিজওয়ান। ফাওয়াদ দ্বিতীয় ও রিজওয়ান ষষ্ঠ হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ৯৯তম ওভারে দলের স্কোর ৩শ হবার পরই ইনিংস ঘোষনা করে পাকিস্তান। ৯৮ দশমিক ৩ ওভারে ৪ উইকেটে ৩০০ রানে ইনিংস ঘোষনা করে পাকিস্তান। এসময় ফাওয়াদ ৯৬ বলে ৭টি চারে ৫০ রানে অপরাজিত ছিলেন। ৪টি চার ও ১টি ছক্কায় ৯৪ বলে ৫৩ রান করেন রিজওয়ান।

বাংলাদেশের স্পিনার তাইজুল ৭৩ রানে ২টি, এবাদত-খালেদ ১টি করে উইকেট নেন। ১৯ ওভার বল করে ৫২ রানে উইকেটশুন্য ছিলেন সাকিব।

ম্যাচের প্রথম দিন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলি ৩৯ ও আব্দুল্লাহ শফিক ২৫ রানে আউট হন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ

শাবিপ্রবি: ২০ ঘণ্টা ছাড়িয়ে গেছে ২৪ শিক্ষার্থীর অনশন

বিদায় নিচ্ছেন সানিয়া মির্জা

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

সন্তান ধারনে এইডস আক্রান্ত নারীর ঝুঁকি অনেক বেশি

কর্মবিরতির হুমকি রেল কর্মীদের