সোমবার, নভেম্বর ২৯, ২০২১

এমবাপ্পের ৪ গোলে বিশ্বকাপে ফ্রান্স

আরও পড়ুন

প্যারিসে শনিবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘ডি’ গ্রুপের ম্যাচে কাজাখস্তানের বিপক্ষে ৮-০ গোলে জিতেছে ফ্রান্স। বিশ্বচ্যাম্পিয়নদের গোল উৎসবে একাই চার গোল করেছেন তারুণ্যেই তারকা বনে যাওয়া কিলিয়ান এমবাপ্পে। জোড়া গোল করেছে করিম বেনজেমা। একটি করে গোল করেছেন এড্রিয়েন র‍্যাবিওট ও আর্তোয়ান গ্রীজম্যান।

পুরো ম্যাচে ৬৬ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ২০টি শট নেয় ফ্রান্স, যার ১৪টি ছিল লক্ষ্যে। আর কাজাখস্তানের পাঁচ শটের তিনটি ছিল লক্ষ্যে।

ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় ফ্রান্স। থিও হার্নান্দেজের পাস থেকে গোলউৎসব শুরু করেন পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। তারপর ১২ ও ৩২তম মিনিটে জোড়া গোল করে নিজে হ্যাট্রিক পূর্ণ করেন এমবাপ্পে। দুটো গোলেই সহায়তা করেছেন কিংসলে কোম্যান। প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

বিরতির পর মাঠে ফিরে যেন আরও ভয়াবহ হয়ে উঠে ফ্রান্স। ম্যাচের ৫৫তম মিনিটে থিও হার্নান্দেজের পাস থেকে গোল করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা। তার মাত্র ৪ মিনিট পরই এমবাপ্পের বাড়ানো বল থেকে নিজেদের দ্বিতীয় গোলটি করেন দুর্দান্ত ফর্মে থাকা ৩৩ বছর বয়সী এই তারকা। ফ্রান্স ৫-০ গোলে এগিয়ে গেল।

কিন্তু, তখনও ফ্রান্সের গোলউৎসব শেষ হয়নি। ম্যাচের ৭৫তম মিনিটে গ্রীজম্যানের পাস থেকে গোল করলেন র‍্যাবিওট। ৯ মিনিট পর গোলে দেখা পেলেন আর্তোয়ান গ্রীজম্যানও। স্পটকিক থেকে ব্যবধান ৭-০ করেন অ্যাতলেটিকো মাদ্রিদ তারকা। শেষ দিকে মূসা ডিয়াবের পাস থেকে নিজের চতুর্থ গোলটি আদায় করে নেন কিলিয়ান এমবাপ্পে।

১৯৫৮ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে ফন্টেইন চার গোল করার পর এমবাপ্পে-ই প্রথম ফরাসি জার্সি গায়ে এক ম্যাচে চার গোল করেছেন। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হলে ৮-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ফরাসিরা।

এই জয়ে ৭ ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে কাতারের টিকিট নিশ্চিত করল ফ্রান্স। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ফিনল্যান্ড।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ