সোমবার, মে ১৬, ২০২২

এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ

আরও পড়ুন

করোনাভাইরাস মহামারীর কারণে চার মাস পিছিয়ে ১৯ জুন শুরু হতে যাওয়া মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি।

আগামী ১৯ জুন সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে পরীক্ষা। চলবে ১৩ জুলাই পর্যন্ত।

বুধবার (২৭ এপ্রিল) ঢাকা শিক্ষাবোর্ড থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে সই করেন আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর এস এম আমিরুল ইসলাম।

সূচি অনুযায়ী, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা হবে।

১৯ জুন বাংলা প্রথম পত্র পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের পরীক্ষা শুরু হবে। এরপর ২০ জুন বাংলা দ্বিতীয় পত্র, ২২ জুন ইংরেজি প্রথম পত্র, ২৫ জুন ইংরেজি দ্বিতীয় পত্র, ২৭ জুন গণিত পরীক্ষা হবে।

২৮ জুন গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলার লিখিত পরীক্ষা নেওয়া হবে।

৩০ জুন পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, ২ জুলাই রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ৩ জুলাই ভূগোল ও পরিবেশ, ৪ জুলাই উচ্চতর গণিত, ৫ জুলাই হিসাববিজ্ঞান, ৬ জুলাই জীববিজ্ঞান ও অর্থনীতির পরীক্ষা হবে।

যেসব বিষয়ের সঙ্গে ব্যবহারিক পরীক্ষা আছে, সেগুলো হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাইয়ের মধ্যে।

সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হয়ে এলেও করোনাভাইরাস সেই সূচি পাল্টে দিয়েছে।

২০২০ সালে কোভিডের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা নিতে পেরেছিল সরকার। দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২১ সালে নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এসএসসি পরীক্ষা নেওয়া হয়।

২০২২ সালের এসএসসি পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এবারের এসএসসি পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- বিষয়ের পরীক্ষা নেয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষার্থীরা ২০ মিনিটের বহুনির্বাচনী পরীক্ষার পর রচনামূলক পরীক্ষার জন্য সময় পাবেন ১ ঘন্টা ৪০ মিনিট; দুই পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

পরীক্ষা শুরুর তিন দিন আগে শিক্ষার্থীদের প্রবেশ পত্র সংগ্রহ করতে বলা হয়েছে।

নিউজ হান্ট/এসএম

সর্বশেষ