রবিবার, অক্টোবর ১৭, ২০২১

এস কে সিনহার মামলার রায় আজ

আরও পড়ুন

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) ও অপর ১০ জনের বিরুদ্ধে ৪ কোটি টাকা পাচারের মামলার রায় আজ মঙ্গলবার দেওয়া হবে।

ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারপতি শেখ নাজমুল আলম শুনানি শেষে এই দিন ধার্য করেন জানিয়েছেন আদালতের বেঞ্চ সহকারী বেলাল হোসেন।

বিচারপতি এস কে সিনহা ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীম, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা, সফিউদ্দিন আসকারী, সান্ত্রী রায় ও রণজিৎ চন্দ্র সাহা। এঁদের মধ্যে এস কে সিনহাসহ চার আসামি পলাতক রয়েছেন।

এই মামলায় ২০১৯ সালের ১০ ডিসেম্বর এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক। অভিযোগপত্রে বলা হয়, জনৈক মো. শাহজাহান ও নিরঞ্জন চন্দ্র সাহা ২০১৬ সালের ৬ নভেম্বর ফারমার্স ব্যাংকের গুলশান শাখায় আলাদা দুটি চলতি হিসাব খোলেন।

এর পরদিনই তাঁরা দুই কোটি করে চার কোটি টাকা ঋণের আবেদন করেন। ব্যাংকে হিসাব খোলা এবং ঋণ আবেদনপত্রে দুজনই তাঁদের ঠিকানা বাড়ি নম্বর: ৫১, সড়ক নম্বর: ১২, সেক্টর: ১০, উত্তরা আবাসিক এলাকা উল্লেখ করেন। দুদক অনুসন্ধান করে জানতে পারে, ওই বাড়ি বিচারপতি এস কে সিনহার ব্যক্তিগত।

এতে আরও বলা হয়, ঋণসংক্রান্ত আবেদন দুটি কোনো রকম যাচাই-বাছাই ও রেকর্ডপত্র বিশ্লেষণ ছাড়াই শুধু গ্রাহকের আবেদনের ওপর ভিত্তি করে ব্যাংকের কর্মকর্তারা ঋণপ্রস্তাব তৈরি করেন এবং তা অনুমোদন দেন। এরপর দ্রুত পে-অর্ডার ইস্যু করেন। ওই টাকা বিচারপতি এস কে সিনহার ব্যাংক হিসাবে জমা হয় এবং তিনি ওই টাকা তুলে নেন।

নিউজ হান্ট/ম

সর্বশেষ