বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

ওমিক্রন সংক্রমিত দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ

আরও পড়ুন

কর্মবিরতির হুমকি রেল কর্মীদের

সংক্রমণ নিয়ন্ত্রণে জাতীয় কমিটির ৫ পরামর্শ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমিত দেশ থেকে বাংলাদেশে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারির সুপারিশ করেছে সরকার গঠিত করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। আজ রোববার (২৮ নভেম্বর) ধানমন্ডি ক্লাবে অনুষ্ঠিত কমিটির ৪৮তম সভায় এ সুপারিশের সিদ্ধান্ত হয়।

কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আফ্রিকার পাঁচটি দেশ (দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়া, বতসোয়ানা ও সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী বাংলাদেশে আগমনে নিষেধাজ্ঞা দেয়ার সুপারিশ করা হয়েছে। এতে আমেরিকা এবং ইউরোপের আক্রান্ত দেশও অন্তর্ভূক্ত রাখার কথা বলা হয়েছে। এর বাইরে নিষেধাজ্ঞা না দিলে এসব দেশ থেকে যারা আসবে তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখতে হবে। আর পজিটিভ রোগীদের আইসোলেশন করা হবে।

বিমানবন্দের অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার সুপারিশ করা হয়েছে উল্লেখ করে অধ্যাপক নজরুল আরো বলেন, দেশের চিকিৎসা ব্যবস্থাকে প্রস্তুত রাখার সুপারিশ করা হয়েছে। যদি বাংলাদেশে এ ধরণের সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হয় তবে তখন লকডাউনের বিষয়ে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এ সভায় লকডাউনের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

বাংলাদেশে করোনার ধরনটির প্রবেশ ঠেকাতে এরই মধ্যে আকাশপথের পাশাপাশি দেশের সব সীমান্তে কড়াকড়ি ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে। কোনোভাবেই স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনো ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে- সে বিষয়ে সংশ্লিষ্ট শাখাগুলোকেও নির্দেশনা দেয়া হয়েছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ

বিদায় নিচ্ছেন সানিয়া মির্জা

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

সন্তান ধারনে এইডস আক্রান্ত নারীর ঝুঁকি অনেক বেশি

কর্মবিরতির হুমকি রেল কর্মীদের

দেশে চা উৎপাদনে নতুন রেকর্ড