সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপে ব্রাজিল

আরও পড়ুন

২০২২ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ৯ জয়ের পর গত মাসে এই কলম্বিয়ার মাঠে পয়েন্ট হারিয়েছিল ব্রাজিল। এবার তাদের বিপক্ষে জিতেই লাতিন আমেরিকা থেকে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল নেইমাররা।

সাও পাওলোয় বাংলাদেশ সময় শুক্রবার সকালে বাছাইয়ের ম্যাচটি ১-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে ঢিলেঢালা ম্যাচের পর দ্বিতীয়ার্ধে নেইমারের পাস থেকে স্বাগতিকদের হয়ে পার্থক্য গড়ে দেন ফরাসি ক্লাব অলিম্পিক লিঁওর মিডফিল্ডার লুকাস পাকেতা।

এই নিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে সবশেষ টানা ১১ ম্যাচ জিতেছে ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বের ইতিহাসে আর কোন দল ঘরের মাঠে এতগুলি ম্যাচ টানা জিততে পারেনি।

ঘরের মাঠে পুরো ম্যাচে আধিপত্য ছিল সেলেসাওদের। বল দখলের লড়াইয়ে প্রায় ৬৫ ভাগ সময় এগিয়ে ছিল ব্রাজিল। পুরো ম্যাচে অন্তত ১৬টি শট করে তারা, যার ছয়টি ছিল নিশানা বরাবর। কিন্তু গোল হয়েছে মাত্র একটি।

প্রথমার্ধের পুরোটা গোলহীন থাকার পর দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে গিয়ে অপেক্ষার অবসান ঘটান পাকুয়েতা। ঝমাঠে মার্কিনিয়োস পজেশন পুনরুদ্ধার করে নেইমারকে পাস দেন। পিএসজি তারকা পা বাড়িয়ে ডি-বক্সে পাকেতার উদ্দেশ্যে বলের দিক পাল্টে দেন। প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝে বল পেয়ে ডান পায়ে শট নেন অলিম্পিক লিওঁ মিডফিল্ডার। ঠিকমতো অবশ্য শটটি নিতে পারেননি তিনি; তবে ঝাঁপিয়ে পড়া অসপিনার হাতে লেগে বল ঠিকানা খুঁজে নেয়।

৮৭তম মিনিটে সব অনিশ্চয়তার ইতি টেনে দিতে পারতেন ভিনিসিউস। নেইমারের পাস পেয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককেও কাটান তিনি; কিন্তু এরপরই শরীরের ভারসাম্য হারিয়ে পড়ে যান রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। এমন সুবর্ণ সুযোগ নষ্টের খেসারত অবশ্য দিতে হয়নি দলটিকে।

এবারের বাছাইয়ে ১২ ম্যাচ খেলে ৯টিতে জাল অক্ষত রেখেছে ব্রাজিল। গোল করেছে ২৭টি, হজম করেছে মাত্র চারটি।

১১টি জয় ও এক ড্রতে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরেই তারা। ব্রাজিলের চেয়ে এক ম্যাচ কম খেলে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা।

এই অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ