রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

কাতার বিশ্বকাপ নিশ্চিত আর্জেন্টিনার

আরও পড়ুন

ব্রাজিলের বিপক্ষে ঘরের মাঠে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। পয়েন্ট হারানোয় কাতার বিশ্বকাপের মূল পর্বের খেলার জন্য জানুয়ারি পর্যন্ত অপেক্ষার শঙ্কা তৈরি হয় আলবিসেলেস্তেদের। তবে চিলির সৌজন্যে ২০২২ বিশ্বকাপ নিশ্চিত হলে গেলো লিওনেল মেসি বাহিনীর। চিলির বিপক্ষে ইকুয়েডরের ১-০ গোলের জয় কাতারের টিকিট এনে দিয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরদের।

আজ মঙ্গলবার (১৭ নভেম্বর) সান হুয়ানে সুপার ক্লাসিকো মহারণে ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। বিবর্ণ ফুটবল ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়লেও কিছুক্ষণ পরই বিশ্বকাপ নিশ্চিতের সুখবর পায় মেসিরা। সান হুয়ানের ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ পরই শেষ হয় ইকুয়েডর-চিলির লড়াই। সেখানে চিলি হেরে যাওয়ায় ৫ ম্যাচ আগেই কাতারের টিকিট পেয়ে গেছে মেসি-ডি মারিয়ারা।

লাতিন আমেরিকা অঞ্চল থেকে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনা। সবার আগে এই অঞ্চল থেকে ২০২২ সালের আসরে পৌঁছে গেছে ব্রাজিল।

লাতিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল আর্জেন্টিনাকে সুখবর দিয়েছে টুইটারে। সংস্থাটির টুইট, ‘২০২২ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা। লা আলবিসেলেস্তে সামনের বিশ্বকাপের জায়গা নিশ্চিত করলো। দক্ষিণ আমেরিকার দ্বিতীয় দল হিসেবে টিকিট পেলো তারা। অভিনন্দন, আর্জেন্টিনা।’ আর আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এই আনন্দ টুইটারে ভাগাভাগি করেছে এভাবে, ‘২০২২ কাতার বিশ্বকাপে আমরা। ফিফা বিশ্বকাপ খেলতে যাচ্ছে আর্জেন্টিনা। ভামোস আর্জেন্টিনা!!’

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। এই দল দুটিই পেয়ে গেছে কাতারের টিকিট। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে বাকি আট দল। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইকুয়েডর। সমান খেলায় ১৭ পয়েন্ট নিয়ে চারে কলম্বিয়া। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে পাঁচে পেরু।

এই অঞ্চলের বাছাই থেকে সরাসরি বিশ্বকাপে যাবে শীর্ষ চার দল। ব্রাজিল ও আর্জেন্টিনার নিশ্চিত হয়ে যাওয়ায় জায়গা আছে আর দুটি। পঞ্চম দলটির প্লে অফের মাধ্যমে কাতারে যাওয়ার সুযোগ থাকবে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ